Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্ত ৩৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৯:৪০ এএম

ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ তথ্যানুযায়ী, নতুন করে ১২ জন আক্রান্ত হওয়ায় সেখানে এখন পর্যন্ত মোট ৩৫ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত । এদিকে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। -খবর রয়টার্স
সোমবার ব্রিটিশ সরকারের জরুরি সহায়তা কমিটির সঙ্গে বৈঠক করার কথা বরিস জনসনের। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে আলোচনা করতেই এই বৈঠক।
গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি দেখা যায়। এরপর থেকেই তা চীনের বিভিন্ন শহর ও বিশ্বের প্রায় ৬০টির মতো দেশে ছড়িয়ে পড়েছে এটি। চীনের বাইরে ১০টি দেশে করোনায় মৃত্যুর ঘটনা ঘটেছে।
বিশ্বব্যাপী প্রায় ৯০ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৩ হাজার ৫৩ জন। প্রথমদিকে চীনের ভেতরেই এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়লেও এখন চীনের বাইরে আক্রান্তের সংখ্যা বাড়ছে।
লন্ডনে একটি গণস্বাস্থ্যকেন্দ্র পরিদর্শনের সময় বরিস জনসন বলেন, আমাদের দেশে এখন পর্যন্ত প্রায় ৩৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা আরও বেশি হতে পারে। মনে হচ্ছে এর প্রকোপ আরও বাড়তে পারে। আমি এ বিষয়ে খুব আশাবাদী যে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিহত করার বিষয়ে আমাদের সক্ষমতা রয়েছে।
বরিস জনসন বলেন, বিভিন্ন সমাবেশ এবং স্কুল বন্ধ রাখার বিষয়টি বিবেচনা করা হতে পারে। যদি এই ভাইরাস আরও বেশি ছড়িয়ে পড়ে, তবে সরকার অবসরে যাওয়া স্বাস্থ্যকর্মীদের আবারও কাজে ফিরিয়ে আনবে।
নতুন করে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে তিনজন এই ভাইরাসে আক্রান্ত অপর একজনের সঙ্গে ঘনিষ্ঠ ছিলেন। অপরদিকে ছয়জন সম্প্রতি ইতালি সফর করেছেন এবং দু'জন ইরানে সফর করেছেন। কিন্তু বাকি একজন অন্য কোনো দেশে ভ্রমণ না করেও কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হলেন সে বিষয়টি তদন্ত করা হচ্ছে।
করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বব্যাপী যত মানুষ মারা গেছে তার মধ্যে ৯০ শতাংশর বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে চীনের হুবেই প্রদেশে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই এখন পর্যন্ত ৮০ হাজার ২৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা দক্ষিণ কোরিয়ায়। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২১২। অপরদিকে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ