Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

পার্লামেন্ট ভেঙে দিলেন লঙ্কান প্রেসিডেন্ট, ২৫ এপ্রিল নির্বাচনের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ২:২১ পিএম

শ্রীলঙ্কায় আগাম নির্বাচনের ডাক দিয়ে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। গতকাল সোমবার (২ মার্চ) নির্ধারিত সময়ের ছয় মাস আগে নতুন সংসদীয় নির্বাচন আয়োজনের ঘোষণা দেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এমনটি জানিয়েছে।
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট। পাশাপাশি ২৫ এপ্রিল নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন।
শ্রীলঙ্কার সংবিধান অনুসারে, দেশটির সংবিধান অনুযায়ী, পাঁচ বছর মেয়াদের আগেই প্রেসিডেন্ট চাইলে পার্লামেন্ট ভেঙে দিতে পারেন। বিবৃতির মাধ্যমে লঙ্কান নির্বাচন কমিশন জানিয়েছে, নতুন পার্লামেন্টের অধিবেশন বসবে আগামী ১৪ মে।
২০১৯ সালের নভেম্বরে নির্বাচিত হয়েছিলেন রাজাপাকসে। সাবেক সরকারের নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকান্ডে ব্যর্থতার সমালোচনা করে ক্ষমতায় আসেন রাজাপাকসে। কিন্তু রাজাপাকসে অভিযোগ করে আসছিলেন তিনি স্বাধীনভাবে কাজ করতে পারছেন না তার ক্ষমতা খর্ব করার কারণে। এছাড়া পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠতা না থাকার কারণে বিভিন্ন বাধার মুখোমুখিও তাকে হতে হয়েছে।
বিশ্লেষকদের মতে, ২০১৯ সালের নভেম্বরে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন রাজাপাকসে। এর পরপরই নিজের ক্ষমতা খর্ব হওয়ার কারণে মুক্তভাবে কাজ করতে না পারার অভিযোগ করেন তিনি। তাছাড়া পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তাকে বিভিন্ন ধরনের বাধার সম্মুখীন হতে হয়।
উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা প্রেসিডেন্টের ক্ষমতা হ্রাস করে পার্লামেন্ট ও স্বতন্ত্র কমিশনের কাছে নিজের অব্যাহতিপত্র প্রদান করেন। সেই নিয়ম এখনো অব্যাহত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ