Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৈনিক ইনকিলাবে সংবাদ প্রকাশের পর কারখানায় অভিযান

গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, জরিমানা

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৫:৪৬ পিএম

ঢাকার সাভারের আশুলিয়ায় পরিবেশ দূষণের অভিযোগে একটি ডায়িং কারখানাকে ২ লাখ টাকা জরিমানা, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে ভ্রাম্যমান আদালত। পরে কর্তৃপক্ষ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষনা করেন।
মঙ্গলবার দুপুরে আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ী দিঘীরপাড় এলাকার জিটিএ স্পোর্টস লিমিটেড নামে ডায়িং কারখানায় এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ
এসময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও ইন্সপেক্টর জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
এরআগে গত রবিবার পহেলা মার্চ “কারখানার বর্জ্যে হুমকির মুখে জনস্বাস্থ্য” শিরোনামে দৈনিক ইনকিলাব পত্রিকার ৪এর পাতায় স্থানীয় ভূক্তভোগী কৃষকদের অভিযোগের ভিত্ত্বিতে একটি প্রতিবেদন প্রকাশিত হলে টনক নড়ে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, দীর্ঘ দিন ধরে জিটিএ স্পোর্টস নামে কারখানাটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ডায়িংয়ের বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছিল। দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা মেলে। এসময় পরিবেশ দূষণ ও এ সংক্রান্ত কাগজপত্র না থাকার অভিযোগে কারখানাটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে গ্যাস সংযোগ বিচ্ছিন্নসহ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষনা করা হয়েছে বলেও জানান তিনি।
পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব জানান, ওই কারখানার বর্জ্য মিশ্রিত পানি কৃষি জমিতে প্রবেশ করানোর কারণে এলাকার কৃষি জমির ব্যাপক ক্ষতি করছে। এছাড়া বিষাক্ত বর্জ্যরে কারণে এলাকার জীববৈচিত্র ধ্বংসের মুখে রয়েছে।
তিনি আরও বলেন, অভিযান পরিচালনাকালে কারখানা কতৃপক্ষ পরিবেশের কোন ছাড়পত্র দেখাতে পারেননি। কারখানাটি বর্জ্য মিশ্রিত পানি পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। পরবর্তীতে উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশনা পেলে কারখানাটির বিরুদ্ধে অধিকতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সেলিম রেজা জানান, কারখানাটিতি অভিযান কালে ভ্রাম্যমান আদালত গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে কর্তৃপক্ষ শ্রমিকদের ছুটি দিয়ে কারখানাটি সাময়ীক বন্ধ ঘোষনা করেন।
এদিকে কারখানাটিতে অভিযানের খবর পেয়ে পর উল্লাশ প্রকাশ করেছেন স্থানীয় ভুক্তভোগীরা। তবে অভিযান প্রসঙ্গে কারখানার দায়িত্বরত কেউ কথা বলতে রাজী হয়নি।
অভিযানে র‌্যাব ও আশুলিয়া থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ আদালত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ