Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

ইতিহাসে চিরস্মরণীয় ড. মাহাথিরকে হাদির শ্রদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৬:৫৬ পিএম | আপডেট : ৭:১৯ পিএম, ৩ মার্চ, ২০২০

মালয়েশিয়ায় 'রাজনৈতিক অচলাবস্থার শান্তিপূর্ণ অবসানের' জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের প্রশংসা করেছেন সাবেক প্রেসিডেন্ট দাতুক সেরি আবদুল হাদি । সুদীর্ঘকাল জাতির নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে তাঁর অসামান্য অবদান ও ভূমিকার জন্য তাকে এ শ্রদ্ধা জানান। -খবর মালয়েশিয়া থেকে প্রকাশিত দ্য স্টার
হাদি বলেন, ৯৪ বছর বয়সী ড. মাহাথির একজন আধুনিককালের রাষ্ট্রনায়কের উদাহরণ, যিনি ইতিহাসে সর্বদা সুসংরক্ষিত এবং চিরস্মরণীয় হয়ে থাকবেন। তিনি গত সপ্তাহের রাজনৈতিক অচলাবস্থায় শান্তিপূর্ণ সমাপ্তি না হওয়া পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে ড. মাহাথিরের প্রচেষ্টারও প্রশংসা করেছেন। হাদি মঙ্গলবার (৩ মার্চ) তার ফেসবুক পোস্টে এসব কথা বলেন।
হাদি বলেন, দেশটি একটি জটিল ও বিভ্রান্তিমূলক রাজনৈতিক পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছে, যার সমাধানের জন্য খুব নাজুক কসরত প্রয়োজন ছিল। তিনি বলেন, গত সপ্তাহের রাজনৈতিক অচলাবস্থায়, ‘ক্ষমতালিপ্সু নেতৃত্ব’ দ্বারা আক্রান্ত ড. মাহাথিরকে একটি কালো ভেড়া হিসাবে কোরবানি না করাসহ সঙ্কট সমাধানের জন্য অনেক বিষয় বিবেচনা করতে হয়েছিল আমাদের। রাজনৈতিক অচলাবস্থার সময় সাবাহ এবং সারাওয়াক, ইস্যুটিতে শুরু করতে যাদের কোনও হাত ছিল না, তারা উপদ্বীপের নেতাদের মাধ্যমে শুরু করা রাজনৈতিক জ্যামেও ধরা পড়েছিল, বললেন হাদি।

হাদি বলেন, ড. মাহাথির এদেশের জন্য ব্যাপক অবদান রেখে সম্মানিত হয়েছেন।ক্ষমতালিপ্সু নেতৃত্বের কাছে তাকে ‘কালো ভেড়া’ হিসাবে সম্মানিত হতে হবে না, যারা তাদের আবেগকে কাটিয়ে উঠতে পারেনি এবং মেধা ও ইচ্ছা বিনিয়োগ করেছিল ক্ষমতার প্রান্তে পৌঁছতে এবং আত্মসম্মান, ধর্ম, জাতি এবং দেশের কথা বিবেচনা না করে শুধু ক্ষমতায় যাওয়ার চেষ্টা করেছে। হাদী নাম উল্লেখ না করে বলেন, রাজনীতিবিদরা এমন জিনিস টেনে নিয়েছিল যা ময়লা, মর্যাদাহীন এবং এমন পাপকে উন্মুক্ত করে দেয়, যা লুকিয়ে থাকতে পারতো এবং যার জন্য অনুতপ্ত হওয়া কল্যাণকর।
হাদি বলেন, এটিকে অস্বীকার করা যায় না যে, দোষী ব্যক্তিরা সব দলের মধ্যেই ছিল। তবে প্রত্যেকেই একমত ছিল এবং কেউই ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে যাওয়া এবং নোংরামি ফেলে দেওয়ার’ বিরোধী ছিল না। কিছু ক্ষুদ্র পাপ আছে, যা ক্ষমা করা যেতে পারে। বড় পাপও আছে যা অনুশোচনা করার সুযোগ দেওয়া হয়েছে বলে হাদী উল্লেখ করেন। তিনি দেশকে একত্রিত করার জন্য কঠিন রাজনৈতিক সঙ্কট মোকাবেলায় রাজা এবং শাসকদের পদক্ষেপের পাশাপাশি সাবাহ ও সারওয়াকের জনগণ ও নেতাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন