Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

খেলাপি ঋণ হ্রাসে সহায়তা করতে চায় এডিবি

অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

শুধু ঋণ সহায়তা নয়, নতুনভাবে চিহ্নিত অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন খাতে অংশীদার হওয়ার জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতি আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রীর সঙ্গে এডিবির অর্থ ও ঝুঁকি ব্যবস্থাপনা ভাইস প্রেসিডেন্ট ইনগ্রিড ভ্যান ওয়েস সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এ আহবান জানান। রাজধানীর শের-ই-বাংলা নগরে অর্থমন্ত্রীর দপ্তরে এ সাক্ষাতে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ উপস্থিত ছিলেন। জবাবে এডিবির ভাইস প্রেসিডেন্ট বলেন, এডিবি স্থানীয় মুদ্রায় বন্ড জারি ও ব্যাংকিং খাতের খেলাপি ঋণ কমাতে বাংলাদেশকে সহায়তা করতে আগ্রহী।

এবিষয়ে এডিবি কান্ট্রি ডিরেক্টর সাক্ষাতে বলেন, অর্থ মন্ত্রণালয় গৃহীত খেলাপি ঋণ কমাতে ও আর্থিক খাতকে স্বাস্থ্যকর করার নীতিমালাটির সাথে এডিবি সহায়ক ভূমিকা পালন করতে চায়। অর্থমন্ত্রী বলেন, সরকার ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে সূ² ও শক্তিশালী হওয়ার জন্য সামষ্টিক অর্থনৈতিক মূলনীতি বজায় রাখার জন্য কাজ করে যাচ্ছে, যা অদূর ভবিষ্যতে একটি স্থিতিশীল আর্থিক ও মূলধনী বাজারের জন্যও সহায়ক হবে। তিনি বলেন, শুধু লোন সহায়তা নয়, নতুনভাবে চিহ্নিত অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশকে এখন অন্যান্য দেশের কাছে উন্নয়নের রোল মডেল হিসাবে বিবেচনা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অর্থনৈতিক আদর্শ থেকে গৃহীত পদক্ষেপের মাধ্যমে কীভাবে বাংলাদেশের অর্থনীতি নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন নীতির মাধ্যমে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতা অর্জন করেছে তা সবিস্তারে ব্যাখ্যা করেছেন।

বাংলাদেশ এই বছর জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন করতে যাচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নমূলক মাইলফলক অর্জনে ধারাবাহিক সহায়তায় এডিবি বাংলাদেশকে প্রায় ২৫ দশমিক ১৪৩ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে। মূলত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, জল সম্পদ, সুশাসন এবং আর্থিক বিভাগগুলিকে প্রাধান্য দিয়ে এডিবি এ সহায়তা প্রদান করেছে।

ইনগ্রিড ভ্যান ওয়েস ব্রিটেনের ফিনান্সিয়াল টাইমসের দ্য ব্যাঙ্কারের ২০০০ সালের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে সেরা অর্থমন্ত্রী (গ্লোবাল এবং এশিয়া প্যাসিফিক) হওয়ার জন্য অভিনন্দন জানান। তিনি গত এক দশকের বাংলাদেশে আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন।



 

Show all comments
  • Alif ৪ মার্চ, ২০২০, ৩:৫৮ পিএম says : 0
    We heard the ADB backgrounds takes $1.43 trillion dollars years by years from the Bangladesh from other ways.
    Total Reply(0) Reply
  • jvu76y ৪ মার্চ, ২০২০, ৪:০৯ পিএম says : 0
    ADB is a UK and European background bank. They take money from all countries in Asia.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন