Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

বিজিবি অভিযানে ৪৩৯ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চলতি বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি থেকে জুন-২০১৬) সর্বমোট ৪৩৯ কোটি ২৪ লাখ ৩১ হাজার টাকার বিভিন্ন ধরনের চোরাচালান ও মাদকদ্রব্য আটক করতে সক্ষম হয়েছে। এই ৬ মাসে বিজিবি কর্তৃক উল্লেখ্যযোগ্য পরিমাণ মাদকদ্রব্য আটক করা হয়েছে। এর মধ্যে রয়েছে ৩৪,১৫,৪৮৭টি ইয়াবা ট্যাবলেট, ১,২২,২৩৪ বোতল ফেনসিডিল, ১,৪৪,৬২৩ বোতল বিদেশী মদ, ৯,৬৬৮ কেজি গাঁজা, ১১ কেজি ২৬৭ গ্রাম হেরোইন, ৩৩,২০৪টি নেশাজাতীয় ইনজেকশন, ৪,৬১,৮২৩টি বিভিন্ন প্রকারের উত্তেজক ট্যাবলেট, ৬৯,৭৫,৪৪৮টি বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট। এছাড়া আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছেÑ৯৩,০১৬টি শাড়ি, ৩০,২১৫টি থ্রিপিস/শার্টপিস, ৮,০৩,০৬৭ মিটার থান কাপড়, ৩১,৭৭৯ সিএফটি কাঠ, ৮ কেজি ৭২৭ গ্রাম স্বর্ণ এবং ২টি কষ্টিপাথরের মূর্তি। উল্লেখ্য, বিজিবি গত ৬ মাসে ৪১টি পিস্তল, ২৬টি গান, ৩,৯২৬ রাউন্ড বিভিন্ন প্রকারের গুলি, ৩৭টি ম্যাগজিন, ৭টি ইলেকট্রনিক ডেটনেটর এবং ৪৭ কেজি ৭০০ গ্রাম গান পাউডার উদ্ধার করেছে।
গত ৬ মাসে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৮৭৪ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭২৫ জন বাংলাদেশী নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ২,৪৩৯ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে। উল্লেখ্য, চলতি বছরের কেবল জুন মাসে বিজিবি সদস্যরা দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ১২৩ কোটি ৫৯ লক্ষ ২২ হাজার টাকার বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করতে সক্ষম হয়েছে। জুন মাসে আটককৃত মাদকের মধ্যে রয়েছে ৯,৩৪,০৩৮টি ইয়াবা ট্যাবলেট, ১৫,৮৫২ বোতল ফেনসিডিল, ১,৮১৮ কেজি গাঁজা, ১৬,৫৮৯ বোতল বিদেশী মদ, ৩ কেজি ২১০ গ্রাম হেরোইন, ৪১,০৭২টি বিভিন্ন প্রকারের উত্তেজক ট্যাবলেট, ৪,৫৮৮টি নেশাজাতীয় ইনজেকশন এবং ৪৪,৬২,৭৯৭টি বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট। জুন মাসে আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ২৩,২৫২টি শাড়ি, ৮,২৩৮টি থ্রিপিস/শার্টপিস, ৬,২৫,১৩৯ মিটার থান কাপড়, ২,৩৬৭ সিএফটি কাঠ এবং ২ কেজি ৬১০ গ্রাম স্বর্ণ। জুন মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছেÑ১টি বন্দুক, ২টি পিস্তল, ২টি এয়ারগান, ৪টি ম্যাগাজিন, ১১ রাউন্ড গুলি এবং ৫ কেজি ৫০০ গ্রাম গান পাউডার। গত জুন মাসে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১০৮ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১০৪ জন বাংলাদেশী নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ১৪২ জন মিয়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিবি অভিযানে ৪৩৯ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ