Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

তালেবান নেতার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১:৪২ পিএম

এক তালেবান শীর্ষ নেতার সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তাদের কথা হওয়ার একদিন আগে এই বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে একটি ঐতিহাসিক চুক্তি সই করেছে ওয়াশিংটন।- খবর এএফপির

হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, তালেবান নেতার সঙ্গে চমৎকার আলোচনা হয়েছে। তবে কোন নেতার সঙ্গে কথা বলেছেন, সে কতা বলেননি তিনি।

মঙ্গলবার তাদের মধ্যে ৩৫ মিনিটের কথা হয়েছে। এর একদিন আগে তালেবান একটি আংশিক চুক্তিতে পৌঁছায়। এতে কাবুলের সঙ্গে বিদোহীদের আগামী ১০ মার্চ শুরু হতে যাওয়া শান্তি আলোচনা অনিশ্চয়তায় পড়ে যায়।

তবে ট্রাম্পের সঙ্গে আলোচনার একটি প্রতিলিপি প্রকাশ করেছে তালেবান। এতে আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী সরিয়ে নেয়ার ক্ষেত্রে প্রতিশ্রুত পদক্ষেপ নিতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন যোদ্ধা থেকে আলোচক হওয়া তালেবান নেতা মোল্লাহ বেরাদার।

যুক্তরাষ্ট্র-তালেবানের চুক্তি অনুসারে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী প্রত্যাহার করে নেয়া হবে। এতে নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে তালেবান এবং কাবুলের সঙ্গে আলোচনা শুরুর কথাও জানিয়েছে তারা।

কিন্তু দুই পক্ষের মধ্যে বন্দি বিনিময়ের ঘটনায় নতুন করে একটি বিতর্কের জন্ম দিয়েছে। এতে কাবুলের সঙ্গে তালেবানের আলোচনা হবে কিনা; তা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ