Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

বঙ্গবন্ধুর সিনেমায় শেখ ফজিলাতুন্নেছা চরিত্রে দীঘি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ৩:৪০ পিএম | আপডেট : ৪:০২ পিএম, ৪ মার্চ, ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে বায়োপিক। এর প্রাথমিক নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’। রোববার (১ মার্চ) বায়োপিকের ৫০টি চরিত্রের জন্য অভিনয়শিল্পীদের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি)।

বিএফডিসি ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবের স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিব ওরফে ‘রেনু’র চরিত্রে রয়েছে প্রার্থনা দীঘির নাম। এর মধ্য দিয়ে ৮ বছর পর সিনেমার পর্দায় ফিরছেন তিনি। ‘বঙ্গবন্ধু’ বায়োপিক পরিচালনা করছেন বলিউডের প্রবীণ চিত্রনির্মাতা শ্যাম বেনেগাল।

এ প্রসঙ্গে দীঘির বাবা অভিনেতা সুব্রত বলেন, ‘৯ ফেব্রুয়ারি বিটিভিতে দীঘি অডিশন দেয়। প্রাথমিক প্রকাশিত প্রজ্ঞাপনের মাধ্যমে রেনু চরিত্রে দীঘির অভিনয়ের বিষয়টি আমি জেনেছি। তবে আমাদের কাছে এখনো কোনো বার্তা আসেনি। যতদূর জেনেছি, যে প্রজ্ঞাপনটি প্রকাশ হয়েছে সেটি প্রধানমন্ত্রীর কাছে যাবে। এরপর বিষয়টি চূড়ান্ত হবে।’

তিনি বলেন, দীঘি যদি রেনুর চরিত্রের জন্য সুযোগ পায়, তাহলে এ ছবিটিই হবে তার কামব্যাক। দীঘি যদি রেনুর চরিত্রটি করে তাহলে ১৩-১৭ বছর বয়সের সময়টায় রেনু চরিত্রে অভিনয় করবে।

প্রকাশিত তালিকা অনুযায়ী বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ। নুসরাত ইমরোজ তিশা করবেন বঙ্গবন্ধুর স্ত্রী রেনুর বড়বেলার চরিত্রে। আর শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া। শেখ হাসিনার আরও দুই বয়সের চরিত্রে অভিনয় করবেন জান্নাতুল সুমাইয়া এবং ওয়ানিয়া জারিন আনভিতা।

বঙ্গবন্ধু’র বায়োপিকে ঐতিহাসিক আরও কিছু চরিত্রে অভিনয় করছেন, জান্নাতুল সুমাইয়া (শেখ হাসিনার বড় ভূমিকা), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল ইসলাম সাচ্চু (এ কে ফজলুল হক), নুসরাত ইমরোজ তিশা (ফজিলাতুন্নেসা), রাইসুল ইসলাম আসাদ (আব্দুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ-দাদা), ফেরদৌস আহমেদ (তাজউদ্দীন আহমেদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে ছবিটির শুটিং শুরু হবার কথা রয়েছে। ইতোমধ্যে এর জন্য এফডিসির বিভিন্ন ফ্লোরে সেট নির্মাণ চলছে। আগামী বছর ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দীঘি


আরও
আরও পড়ুন