Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেটাকে নিয়ে ইঙ্গিতপূর্ণ ছবি প্রকাশ, কানাডার পরিষেবা সংস্থার ক্ষমাপ্রার্থনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ৪:০১ পিএম

কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গকে যৌন ইঙ্গিত করে আঁকা হয়েছিল কানাডার একটি তেল ও গ্যাস পরিষেবা সংস্থার প্রতীক। তা নিয়ে তীব্র সমালোচনা হওয়ার পরে বিবৃতি দিয়ে ক্ষমা চাইল সংস্থাটি।

কিছুটা দায় এড়ানোর সুরে সংস্থাটি তাদের বিবৃতিতে বলেছে, ‘দুর্ভাগ্যজনক ভাবে অনেকেই ওই ছবিটির প্রতিলিপি তৈরি করে তার সঙ্গে আমাদের প্রতীক ব্যবহার করছে। এর সঙ্গে আমাদের কোন সম্পর্ক নেই।’

বিতর্কিত ছবিটিতে গ্রেটার মতো বেনি করা অর্ধনগ্ন এক নারীমূর্তির পিঠের উপরে ‘গ্রেটা’ কথাটি লেখা হয়েছে। দেখা যাচ্ছে, দু’টি বেনি টেনে রেখেছে দু’টি হাত। তার নীচে রয়েছে সংস্থাটির নাম ‘এক্স-সাইট এনার্জি সার্ভিসেস’। ইন্টারনেটে তা ছড়িয়ে পড়তেই শুরু হয় তীব্র নিন্দা। তার পরেই সংস্থাটি বিবৃতি দিয়ে বলে, ‘আমরা জানি, ক্ষমা চাওয়া যথেষ্ট নয়। যে যন্ত্রণা হয়তো আমরা দিয়ে ফেলেছি, তার জন্য ক্ষমাপ্রার্থী। এর নিন্দা করছি। ওই ছবির যতগুলো জলছাপ ছড়িয়েছে, সব নষ্ট করে দেয়া হবে। সংস্থার পরিচালনা কর্তৃপক্ষ পূর্ণ দায়িত্ব নিচ্ছেন, যাতে তা করা হয় এবং এর জন্য সংস্থায় রদবদলও করা হয়েছে। কর্মীদের জন্য আচরণবিধিও আনা হচ্ছে।’ সূত্র: নিউজ উইক।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেটা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ