Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

দিল্লি ইস্যুতে একমত ইরান-পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ৭:২০ পিএম

ভারতের রাজধানী দিল্লিতে মুসলমানদের ওপর হামলার নিন্দা জানিয়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ যে টুইট করেছেন তার প্রতি সমর্থন জানিয়েছে পাকিস্তান। পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এক টুইটার বার্তায় বলেছেন, তিনি ইরানি পররাষ্ট্রমন্ত্রীর অবস্থানের প্রতি পুরোপুরি একমত।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, এক টুইটার পোস্টের মাধ্যমে দিল্লিতে মুসলিমদের ওপর হামলার নিন্দা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। সোমবার (২ মার্চ) ওই পোস্টে নাগরিকদের সুরক্ষা নিশ্চিতের জন্য ভারত সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান তিনি। এবার জারিফের টুইটে সমর্থন জানিয়েছে পাকিস্তান।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর টুইট বার্তাকে সমর্থন জানিয়ে নিজের টুইটারে একটি বার্তা প্রকাশ করেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। তিনি তার বার্তায় উল্লেখ করেন, ইরানও আমাদের মতো ভারতের মুসলমানদের ওপর জুলুম-নির্যাতনের নিন্দা জানিয়েছে, এটা প্রশংসনীয়। কোরেশি তার পোস্টে বলেন, ভারতে মুসলিম হত্যা ইস্যুতে আমাদের অবস্থানও ইরানি ভাইদের মতোই। আমরাও মনে করি আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করা উচিৎ। দমন-পীড়ন সঠিক পন্থা নয়।

সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এক টুইটার বার্তায় বলেছিলেন, শতাব্দীর পর শতাব্দী ধরে ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্ব রয়েছে। ইরান ভারত সরকারের কাছে সেদেশের সব নাগরিকের কল্যাণ নিশ্চিত করার আহ্বান জানাচ্ছে। ইরান চায় ভারত সরকার মানুষ হত্যা অব্যাহত রাখার সুযোগ দেবে না। তিনি হত্যাকাণ্ড ও সহিংসতা বন্ধ এবং শান্তিপূর্ণ সংলাপ ও আইনের শাসনের ওপর গুরুত্বারোপ করেন।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর এই টুইট বার্তায় ক্ষুব্ধ হয় ভারত সরকার। এরপর নয়াদিল্লিতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আলী চেগিনিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নিয়ে প্রতিবাদও জানায় তারা।

 

কি-ওয়ার্ড: দিল্লি, ইরান, পাকিস্তান।



 

Show all comments
  • Monjur Rashed ৪ মার্চ, ২০২০, ৭:৪৮ পিএম says : 1
    Similar stand is anticipated from Saudi Arabia, UAE & other Gulf countries
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ