Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাসপোর্ট সঙ্কট চরমে

গতিহীন হজযাত্রী নিবন্ধন : দালালদের দৌরাত্ম্য বাড়ছে পাসপোর্টের সমস্যা হবে না : ধর্ম প্রতিমন্ত্রী

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২০, ১২:০১ এএম

হজযাত্রীদের নতুন পাসপোর্ট ইস্যূতে সঙ্কট চরমে পৌছেছে। পাসপোর্টের অভাবে শত শত প্রাক-নিবন্ধিত হজযাত্রীর নিবন্ধন কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না। এতে প্রাক-নিবন্ধিত হজযাত্রীরা চরম হতাশায় ভুগছেন। নতুন পাসপোর্ট হাতে পেতে হজযাত্রীদের নাভিশ্বাস উঠেছে। স্থানীয় পাসপোর্ট অফিসগুলোতে প্রতিনিয়ত ধরণা দিয়েও হজযাত্রীদের ভাগ্যে পাসপোর্ট জুটছে না। কোনো কোনো ক্ষেত্রে তিন থেকে চার মাসেও হজযাত্রীদের পাসপোর্ট সরবরাহ করতে পারছে না পাসপোর্ট অধিদফতর। ফলে হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া নিয়ে হজ এজেন্সিগুলো পড়েছে বিপাকে। একাধিক ভুক্তভোগি হজ এজেন্সির স্বত্বাধিকারী এসব তথ্য জানিয়েছে।
পাসপোর্ট সঙ্কট তীব্র আকার ধারণ করায় হাব কর্তৃপক্ষ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেছেন, যেসব হজযাত্রী দীর্ঘদিন যাবত পাসপোর্ট পাচ্ছেন না তাদের রিসিট হাবে জমা দিলে আমরা দ্রুত পাসপোর্ট ইস্যুর ব্যাপারে উদ্যোগ নেব। হজযাত্রীদের পাসপোর্ট সঙ্কট দ্রুত নিরসনে সম্প্রতি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে পাসপোর্ট অধিদফতরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা, হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তা হজযাত্রীদের পাসপোর্ট দ্রুত সরবরাহে আশ্বাস দিয়েছেন।

সউদী বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে সউদী যাবেন। সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজে যাবেন। গত ১ মার্চ থেকে সরকারি এবং ২ মার্চ থেকে বেসরকারি হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই পবিত্র হজ হবার কথা। আগামী ১৫ মার্চ পর্যন্ত হজযাত্রী নিবন্ধন কার্যক্রম চলবে। গত মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ১৮৬ জন এবং বেসরকারি ১৪৫ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন হয়েছে।
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ সম্প্রতি ইনকিলাবের সাথে আলাপকালে হজযাত্রীর পাসপোর্ট ইস্যুতে সঙ্কট প্রসঙ্গে বলেন, পাসপোর্ট সরবরাহে কিছুটা ধীরগতি ছিল। আল্লাহর মেহমান হজযাত্রীরা যাতে দ্রুত পাসপোর্ট হাতে পান সে ব্যাপারে সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, পাসপোর্ট নিয়ে দুঃশ্চিন্তার কোনো কারণ নেই। এ ব্যাপারে কোনো সমস্যা হবে না বলেও তিনি উল্লেখ করেন।

হজযাত্রীদের পাসপোর্ট সংকটের দরুন নিবন্ধন কার্যক্রমে গতি বাড়ছে না বলেও হাবের একাধিক সূত্র উল্লেখ করেন। নাম প্রকাশ না করে কেউ কেউ বলছেন, পাসপোর্ট অফিসগুলোতে দালাল চক্রের দৌরাত্ম্য বাড়ছে। মৌখিক চুক্তি অনুযায়ী ঘুষ দিলেই দ্রুত পাসপোর্ট পাওয়া যায়। সময় মতো পাসপোর্ট হাতে না পাওয়ায় বহু হজযাত্রীই নিবন্ধন সম্পন্ন করতে পারছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, গোল্ড জয় গ্রুপের চেয়ারম্যান শামসুল হক জানান, পাসপোর্ট ও হজ প্যাকেজের টাকা হাতে না পাওয়ায় হাজরে আসওয়াদ ট্রাভেলসের হজযাত্রীদের নিবন্ধন শুরু করা সম্ভব হয়নি। তিনি বলেন, বি.বাড়িয়া জেলার হজযাত্রী জরিনা বেগম, শামসুল হক, জিন্নাত বেগম, আব্দুল আজিজ, আলী নেওয়াজ মিয়া, আনোয়ারা বেগম, আইয়ুব আলী, খেলু মিয়া, এরশাদ আলী, ফারুক আলীর পাসপোর্ট দু’তিন মাসেও পাওয়া যাচ্ছে না। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে ৭২ ঘন্টার মধ্যে পাসপোর্ট ইস্যুর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

হাজারী হজ ট্যুরস এন্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী মো. নজরুল ইসলাম গতকাল জানান, হজযাত্রীদের নতুন পাসপোর্ট হাতে পেতে নাভিশ্বাস উঠছে। চাঁদপুর জেলার উত্তর মতলবের হজযাত্রী সিরাজ বেপারী, লাইলী বেগম, রহিমা বেগম, আনোয়ার হোসেন ও জ্যোৎস্না আক্তারের পাসপোর্ট বিগত দুই মাসেও পাওয়া যাচ্ছে না। বি.বাড়িয়ার নাসির নগরের আহমদ শফির পাসপোর্ট ২০১৮ সালের ২৪ জানুয়ারি সরবরাহের কথা থাকলেও অদ্যাবধি তা পাওয়া যায়নি। এছাড়া, বি.বাড়িয়ার হজযাত্রী এমডি শফিকুল ইসলাম, সেলিনা বেগম, আবুল কালাম রাশেদা বেগম, তাজুল ইসলাম নুরুন নাহারের পাসপোর্ট গত ২/৩ মাস যাবত পাওয়া যাচ্ছে না। এতে যথা সময়ে পাসপোর্ট হাতে না পাওয়া গেলে এদের হজে যাওয়াও অনিশ্চিত হয়ে পড়বে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন। হজ এজেন্সি কোবা এয়ার ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মাওলানা মাহমুদুর রহমান জানান, বিভিন্ন জেলার হজযাত্রীরা পাসপোর্টের জন্য ২/৩ মাস যাবত স্থানীয় অফিসে ধরণা দিয়ে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসপোর্ট

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ