Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ের আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২০, ১০:৫৩ এএম

জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ার মারা গেছেন। বুধবার নিজ দেশ পেরুতে মারা যান তিনি। ইরাক-ইরান যুদ্ধ ও এল সালভাদোরের গৃহযুদ্ধের সময় তিনি বিশ্ব সংস্থাটির নেতৃত্ব দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

হাভিয়েরের ছেলে ফ্রান্সিসকো পেরেজ ডে কুয়েলার বলেন, একটি কঠিন সপ্তাহ পার করার পর আমার বাবা মারা গেছেন। বুধবার দিবাগত রাত ৮টা ৯ মিনিটে তিনি পরলোকগমন করেছেন। ১৯৮১ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন পেরুর এই কূটনীতিক।

গত ১৯ জানুয়ারি তার শততম জন্মদিনে তাকে নিয়ে গর্ব ও আনন্দ প্রকাশ করেন জাতিসংঘের বর্তমান মহাসচিব অ্যান্তনিও গুয়েতেরেস। এক টুইট বার্তায় তিনি বলেন, এই তাৎপর্যপূর্ণ উপলক্ষ উদযাপনে জাতিসংঘের প্রধান হিসেবে তার বিভিন্ন অবদান ও সফলতার জন্য গভীরভাবে কৃতজ্ঞ। শুক্রবার দাফন করার আগে হাভিয়েরের লাশ পেরুর পররাষ্ট্র মন্ত্রণালয়য়ে রাখা হবে বলে জানিয়েছেন তার ছেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ