Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুজিববর্ষে ২০ দিনের কর্মসূচি সিলেট আওয়ামী লীগের

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২০, ৬:৩৯ পিএম

মুজিববর্ষে’ প্রথম দফায় ২০ দিনের কর্মসূচি ঘোষনা করেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। বৃহস্পতিবার সিলেট জেলা স্টেডিয়ামের হলরুমে সংবাদ সম্মেলন করে দলের নেতারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান। ৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত এসব কর্মসূচি পালিত হবে জেলা স্টেডিয়ামের বহিরাঙ্গনে। ‘নব প্রজন্মের নব চেতনায় বঙ্গবন্ধু’ স্লোগানে ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে ৭ মার্চ জেলা স্টেডিয়ামে রেসকোর্স ময়দানের আবহে গণজমায়েত ও ২টা ৪৫ মিনিটে মঞ্চ থেকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষন সম্প্রচার। ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষনের প্রত্যক্ষদর্শী শ্রোতাদের স্মৃতিচারণ ও সম্মাননা প্রদান। প্রতিদিন সন্ধ্যায় শিশুদের দিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর অংশ বিশেষ পাঠ করানো, সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান। জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘নবপ্রজন্মের বঙ্গবন্ধু’ শীর্ষক চারটি সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারের বিষয়ের মধ্যে থাকবে ‘সিলেটে বঙ্গবন্ধু’, ‘সিলেটে গণভোট ও বঙ্গবন্ধু’, ‘সিলেটের প্রবাসী ও বঙ্গবন্ধুর নেতৃত্ব’ ও ‘বঙ্গবন্ধুর সান্নিধ্যে সিলেটের নেতৃত্ব’। এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে শোভাযাত্রা, নগরী আলোকসজ্জা, আবৃত্তি, চিত্রাঙ্কন, ৭ই মার্চের ভাষন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকন, প্রামাণ্য চিত্র প্রদর্শন, শতকন্ঠে বঙ্গবন্ধুর গান, নৃত্য, স্বাধীন বাংলা বেতার ও আবহমান বাংলার গান, ডিজিটাল বাংলাদেশ ভাবনা নিয়ে আইটি কুইজ, মুক্তিযুদ্ধের গল্পবলা, রচনা প্রতিযোগিতা, স্বাস্থ্যসেবা প্রদান, গোলটেবিল আলোচনা, স্মারক গ্রন্থ প্রকাশ ইত্যাদি। এসব কর্মসূচি পালনে জেলা ও মহানগর আওয়ামী লীগকে সহযোগিতা করবে সিলেট চেম্বার অব কমার্স ও উইমেন্স চেম্বার অব কমার্স, স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন, সিলেট, মুক্তিযোদ্ধা সংসদ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, মহিলা আওয়ামীলীগ, কৃষকলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, তাঁতীলীগ, স্বেচ্ছাসেবক লীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সম্মিলিত নাট্য পরিষদ। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আ’লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন ও সাবেক সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ প্রমুখ। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৭১ সালের ৭ই মার্চ বিকেল চারটায় রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণ প্রদানের ক্ষণটিতে সিলেট স্টেডিয়ামে অনুরুপ মঞ্চ তৈরি করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও মলে সমন্বয়ে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ উদযাপন করা হবে। মঞ্চে ১০জন শিশু কিশোরকে মুজিবকোট পরিয়ে বঙ্গবন্ধুর ছবি নিয়ে দাঁড় করানো হবে , দর্শক সারিতেও শিশু-কিশোররা থকবে। ‘৭ই মার্চ রেসকোর্সে আমিও ছিলাম’ ৭মার্চ বঙ্গবন্ধুর ভাষণের প্রত্যক্ষদর্শীদের স্মৃতিচারণা ও সম্মাননা প্রদান করা হবে। প্রতিদিন সন্ধ্যায় একটি নির্দিষ্ট ডিজাইন করা মঞ্চে দুই বা ততোধিক শিশু-কিশোরদের দিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর অংশ বিশেষ পাঠ ও ক্ষণগণনা করে আসন্ন উদযাপনের ঘোষণা দেয়া হবে। প্রতিদিন সংগীতানুষ্ঠান পরিবেশিত হবে।

সংবাদ সম্মেলনে আরো জানান, উদ্বোধনী পর্ব- আলোচনা, ঘোষনা, বর্ণাঢ্য উদ্বোধনী নৃত্য। বর্ণাঢ্য র‌্যালী- বঙ্গবন্ধুর বাণী/উক্তি দিয়ে প্লে-কার্ড ফেষ্টুন ও সাজসজ্জাসহ আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ৭ই মার্চের ভাষণ প্রতিযোগিতা। একশত জন চিত্রশিল্পীর সমন্বয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকন। এছাড়াও রয়েছে ‘সিলেটে বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র নির্মান ও প্রদর্শন, শতকণ্ঠে বঙ্গবন্ধুর গান (শিশু কিশোরসহ), নৃত্যালেখ্য ও সমবেতনৃত্য, স্বাধীনবাংলার বেতারের গান, বাউল গান ও আবহমান বাংলার গান, হাই স্কুল সমূহের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান। ডিজিটাল বাংলাদেশ ভাবনা নিয়ে আইটি কুইজ প্রতিযোগিতা যা একটি বহুমাত্রিক অ্যাপ নির্মাণের মাধ্যমে অনুষ্ঠিত হবে। সিলেট তথা সমগ্রদে থেকে ছাত্র-ছাত্রীরা এতে অংশ নিতে পারবে। এতে জনগনের ভোটিং পদ্ধতি থাকবে। বিজয়ীদের পুরস্কার দেয়া হবে। তাছাাড়ও মুক্তিযুদ্ধের গল্প বলা। অনুষ্ঠান মঞ্চে এবং হাই স্কুল সমূহে মুক্তিযুদ্ধাদের মুখে নবপ্রজন্মকে মুক্তিযুদ্ধের গল্প শোনানো, ‘আমার বঙ্গবন্ধু’ আমার বাংলাদেশ’- শীর্ষক ছাত্র-ছাত্রীদের এক মিনিটের ভিডিও নির্মাণ প্রতিযোগিতা এবং ডকুমেন্টেশন, মুুজববর্ষ ও সিলেটের উৎসবের স্লোগান সম্বলিত ক্যাপ ও টি-শার্ট (বিতরণ ও বিক্রয়ের জন্য), এতিম ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি বিশেষ অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা, স্বাস্থ্যসেবা, রক্তদান কর্মসূচী, চক্ষু শিবির এবং সিলেটে গ্রহণযোগ্য মুজিব অনুসারী ব্যক্তিবর্গকে নিয়ে একটি গোল টেবিল আলোচনা অনুষ্ঠান পরিচালনা করা হবে বল্ওে জানানো হয় সংবাদ সম্মেলনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজিব বর্ষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ