Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

বিজয়নগরে উচ্ছেদ পাঁয়তারার প্রতিবাদে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে এক অসহায় কৃষক পরিবারকে ভিটে-বাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারার প্রতিবাদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার দুপুরে উপজেলার বলারামপুর গ্রামে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ভূক্তভোগী ইয়াছিন মিয়া ও তার পরিবারের সদস্যরা ছাড়াও গ্রামবাসী উপস্থিত ছিলেন। মানববন্ধনে বক্তব্য রাখেন ইয়াছিন মিয়া ও তার স্ত্রী শাহানা বেগম, হাবিবুর রহমান প্রমুখ। 

বক্তারা বলেন, ইয়াসিন মিয়ার ভিটে দখল করার জন্য ফরিদার পরিবার ও সস্ত্রাসী বাহিনী দিয়ে হামলা চালায়। এ ঘটনায় আদালতে মামলা ও জীবন রক্ষার্থে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়। মামলা চলাকালীন সময়ে প্রভাবশালী মহলটি গত মঙ্গলবার লোকজন নিয়ে বাড়ির সামনে গাছ কেটে ফেলে। নিরাত্তা চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়।
উল্লেখ্য, বিজয়রগর উপজেলার চরইসলামপুর ইউনিয়নের বলারামপুর গ্রামের মৃত সুবেদ আলীর ছেলে মো. ইয়াসিন মিয়া। ইয়াসিন মিয়ার পিতা মৃত সুবেদ আলী সাব কাবলা দলিল মূলে খেলু মিয়ার কাছ থেকে সাড়ে ৩৭ শতাংশ ভূমি ক্রয় করে। ক্রয়সূত্রে মালিক হয়ে তিনি নিজ ছেলে ইয়াসিন মিয়ার কাছে ১৯৯৭ সালে ৭শ ৬ নং দলিল মূলে ৫ শতাংশ ভূমি বিক্রয় করে। অবশিষ্ট সাড়ে সাড়ে ৩২ শতাংশ ভূমির মাঝে মৃত আব্দুল হাসেমের ছেলে মো. হাবিব উল্লার কাছে দুই দলিলে আট শতাংশ ভূমি বিক্রি করেন। অবশিষ্ট সাড়ে ২৩ শতাংশ ভ‚মি সুবেদ আলীর কাছে থাকা অবস্থায় মো. রব্বানী মিয়ার কাছে বাস্তবে বিক্রি করে। কিন্তু রব্বানী ২৩ শতাংশ ভূমির পরিবর্তে জালিয়াতী করে পুরো ৩২ শতাংশ ভূমি লেখাপড়া না জানা সুবেদ আলীর কাছ থেকে টিপ সইয়ের মাধ্যমে দলিল সম্পাদন করে। পরবর্তীতে রব্বানী মিয়া ২০১৯ সালের ১০ এপ্রিল প্রতারণা করে দলিল মূলে ৩২ শতাংশ পুরো ভ‚মিটি কাসন মিয়ার স্ত্রী ফরিদা খাতুনের নামে দলিল সম্পাদন করে বিদেশ চলে যান। পরবর্তীতে ফরিদা খাতুন দলিল মূলে মালিক হয়ে সর্বপ্রথম ১৯৯৭ সালের দলিলে কেনা সুবেদ আলী মিয়ার ছেলে ইয়াসীন মিয়ার প্রায় ২৫ বছর যাবত ভোগ দখল করে থাকা বসত বাড়ির জায়গা টুকু দখল করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৬ এপ্রিল, ২০২০
১৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন