Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘এসএমই খাতে ঋণখেলাপি ১ শতাংশ’

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে ঋণখেলাপি মাত্র ১ শতাংশ। এজন্য এসএমই খাতে ঋণ সুবিধা বাড়ানোর কথা জানিয়েছেন তিনি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান এসএমই পণ্য মেলায় গতকাল আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান। ড. মোমেন বলেন, উন্নত দেশে ক্ষুদ্র শিল্পে সহজ কিস্তিতে ঋণ দেয়া হয়। এ খাতকে সহযোগিতা করলে দেশে দরিদ্র থাকবে না।

শিল্পসমৃদ্ধ দেশের ৯০ শতাংশই এসএমই দিয়ে নিজেদের গড়ে তুলেছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতির মাত্র ২৫ শতাংশ আসে এসএমই খাত থেকে। এ খাতে আরও উন্নতির বিশেষ প্রয়োজন আছে। মন্ত্রী জানান, উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী এবং ১০১ জন পুরুষ অংশ নিয়েছেন এ মেলায়। নারীর ক্ষমতায়নে এটি উল্লেখযোগ্য অগ্রগতি।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প সচিব মো. আবদুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম।
গত বুধবার শুরু হয় অষ্টম জাতীয় এসএমই পণ্যমেলা। ৯ দিন ব্যাপি এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

তারা ৩০৯টি স্টলে নিজেদের পণ্য প্রদর্শন করছে। পাশাপাশি এ মেলায় রয়েছে ক্রেতা ও বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টারসহ অনলাইন পণ্য মার্কেটিং বিষয়ক স্টল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পসমৃদ্ধ
আরও পড়ুন