Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬, ১১ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে তিন নতুন মুখ

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের প্লে-অফে ভুটানের বিপক্ষে আগামী ৬ সেপ্টেম্বর ও ১১ অক্টোবর দু’টি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ম্যাচ দু’টোকে সামনে রেখে গতকাল ৩২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দলে সুযোগ পেয়েছেন তিন নতুন মুখ। এরা হলেন- ব্রাদার্স ইউনিয়নের ফরোয়ার্ড কাওসার আলি রাব্বি এবং আরামবাগ ক্রীড়া সংঘের মিডফিল্ডার জাফর ইকবাল ও ফরোয়ার্ড মো. আবদুল্লাহ। তিন বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন বর্ষীয়ান মিডফিল্ডার প্রাণতোষ দাস। চোটে আক্রান্ত হয়ে বছরখানেক জাতীয় দলের বাইরে ছিলেন মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। তবে প্রাথমিক দলে ডাক পেয়েছেন তিনি। তার সঙ্গে ফিরেছেন উইঙ্গার তৌহিদুল আলম তৌহিদও।
জাতীয় দলের নতুন বেলজিয়ান হেড কোচ পল সেইন্টফিট দায়িত্ব নিতে আগামীকাল সকালে ঢাকায় আসছেন। এদিন দুপুরে তার কাছেই রিপোর্ট করবেন জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডের খেলোয়াড়রা। এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের প্লে-অফে ভুটানের বিপক্ষে মাঠে নামার আগে মামুনুলরা নতুন কোচের অধীনে পাঁচদিনের অনুশীলন ক্যাম্পে থাকবেন। এরপর দলের খেলোয়াড়রা ফিরে যাবেন নিজ নিজ ক্লাবে। অংশ নেবেন ২৪ জুলাই থেকে চট্টগ্রামে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রস্তুতিতে।
স্বল্প মেয়াদের ক্যাম্প শেষ করে ক’দিন বিপিএলের খেলা দেখবেন জাতীয় দলের নতুন কোচ পল সেইন্টফিট। এরপর বেলজিয়াম ফিরে যাবেন তিনি। মাঝে ঠিক করবেন কবে থেকে ভুটান ম্যাচের জন্য প্রস্তুতি শুরু করবেন। আপাতত ভুটান ম্যাচের জন্যই তাকে নিয়োগ দিয়েছে বাফুফে।
জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড নির্বাচন সম্পর্কে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, ফেডারেশন কাপ ও পুরনো ভিডিও দেখে এবং স্থানীয় কোচদের সঙ্গে পরামর্শ করে ৩২ জনের তালিকা তৈরি করা হয়েছে। এ তালিকা ইতোমধ্যে পাঠানো হয়েছে জাতীয় দল কমিটির কাছে। তাদের অনুমোদন পেলেই দল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। তিনি বলেন,‘৩২ জনের এ তালিকাকে চ‚ড়ান্ত বলছি না। জাতীয় দল কমিটি কোচের সঙ্গে আলোচনা করে রদবদলও করতে পারে।’
জাতীয় দলের ম্যানেজার নিয়ে বিতর্ক উঠেছে আগেই। সত্যজিৎ দাস রুপুর ব্যাপারে আপত্তি তুলেছে বেশ ক’টি ক্লাব। এ প্রসঙ্গে সোহাগ বলেন, ‘আসলে জাতীয় দল কমিটিই ঠিক করবে কে ম্যানেজার হবেন। ১২ জুলাইয়ের আগে ম্যানেজারের নাম জানতে না পারলে খেলোয়াড়রা কোচের কাছেই রিপোর্ট করবেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন