Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস থেকে মুক্তি পেতে ইবির মেডিকেল প্রধানের উক্তি

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১১:৪৮ এএম

সাম্প্রতিক করোনাভাইরাস বিশ্বের ৮০ টি দেশে ছড়িয়ে গেছে। এই ভাইরাসটি ছড়াচ্ছে সাধারণত বায়ুর মাধ্যমে। বাংলাদেশর পার্শ্ববর্তী দেশ ভারতেও এই রোগে আক্রান্ত হয়েছে বেশ কিছু মানুষ। তাই এটি বাংলাদেশে আসার সম্ভাবনাও রয়েছে বলে জানা গেছে। এই ভাইরাস যেন আমাদের জীবন কেড়ে না নেই। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা যাতে এই ব্যধীতে আক্রান্ত না হয় এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের মেডিকেল প্রধান কিছু নসিহত করেছেন।

মেডিকেল প্রধানের উক্তি সমূহ,
কীভাবে নিজেকে রক্ষা করবেন?
এই ভাইরাস থেকে দূরে থাকতে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কম আসা, হাত পরিষ্কার রাখা, হ্যান্ড সিপ থেকে বিরত থাকা, আলিঙ্গন না করা, বাহির থেকে রুমে প্রবেশ করে লিকুইড জাতিয় সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত পরিস্কার করা, খাবার খাওয়ার পূর্বে হাত পরিস্কার করে নেওয়া, অপরিচ্ছন্ন হাত নাকের ও মুখের ভিতরে না ঢুকান, সর্বদা রুম পরিস্কার রাখা, বিনা প্রয়োজনে ভ্রমণ না করা, অপরিচ্ছন্ন ও বাঁসি খাবার না খাওয়া।

করোনা ভাইরাসের লক্ষণ সমূহ, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে সাধারণত যে লক্ষণগুলো ধরা পড়ে তা হল শ্বাসকষ্ট, জ্বর ও সর্দিকাশি। জ্বর নির্মূল হওয়ার পর খুশখুশে কাশি। পাশাপাশি নিউমোনিয়া, কিডনিতে সমস্যাসহ নানা ধরনের জটিলতা তৈরি হয়, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এ ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ