Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মোদির আমন্ত্রণ বাতিল করতে হবে

দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গার প্রতিবাদে উত্তাল রংপুর

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ৬:৫৬ পিএম

ভারতের দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গা-হামলা ও মসজিদে আগ্নিসংযোগের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে রংপুর। ইসলামী আন্দোলন, সম্মিলিত কওমী মাদরাসা পরিষদ সহ বিভিন্ন ইসলামী সংগঠন আজ বিকেলে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।
সমাবেশ থেকে মুজিব বর্ষের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণ বাতিলের আহ‌বান জানানো হয়েছে। অন্যথায় যে কোন যে কোন মুল্যে তাকে প্রতিহত করার ঘোষণা দেয়া হয়েছে। আগামী ১৭ মার্চ কাফনের কাপড় পরে প্রতিবাদের ঘোষণা দেয়া হয়েছে। আর এতে উদ্ভুত পরিস্থিতির জন্য সরকারকেই দায়ভার নিতে হবে বলে হুশিয়ারী প্রদান করেছেন।

রংপুর সিটি পার্ক মার্কেট চত্বরের সামনে ইসলামী আন্দোলন রংপুর মহানগর সভাপতি আব্দুর রহমান কাসেমীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি খায়রুল ইসলাম, সাধারণ সম্পাদক মাহমুদুর রশিদ রিপন, মহানগর সহ সভাপতি নুর বক্স, সাধারণ সম্পাদক আব্দুর রহমান ফারুকী, সাবেক সভাপতি এটিএম গোলাম মোস্তফা বাবু, সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন প্রমুখ।

সমাবেশ থেকে দিলি­তে মুসলমানদের হত্যা, নির্যাতন, হামলা ও মসজিদে আগ্নিসংযোগের ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়। আগামী শুক্রবার রংপুরের প্রতিটি উপজেলা ও মহানগরের থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়।

বক্তারা বলেন, সা¤প্রদায়িক সন্ত্রাসে বিশ্বাসী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বাংলার জনগণ দেখতে চায় না। মোদিকে ঢাকায় আনা হলে মুজিব বর্ষকে কলঙ্কিত করা হবে। নরেন্দ্র মোদির আমন্ত্রণ বাতিল করা না হলে আগামী ১৭ মার্চ সারাদেশে কাফনের কাপড় পরে প্রতিবাদ করা হবে।

সমাবেশ শেষে একটি বিশাল বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এসময় মোদি বিরোধী স্লোগানে উত্তাল হয়ে ওঠে রংপুর।
ওদিকে একই সময়ে নগরীর রাজা রামমোহন মার্কেট চত্বরে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- সম্মিলিত কওমী মাদরাসা পরিষদ সভাপতি ইদ্রিস আলী, সাদেকুল ইসলাম, আবু রায়হান প্রমুখ। পরে তারাও একটি মিছিল নিয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ মিছিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ