Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ মার্চ ভোট দেবে মিয়ানমারের পার্লামেন্ট

প্রস্তাবিত সাংবিধানিক সংশোধনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

মিয়ানমারের সংবিধানের অগণতান্ত্রিক ধারাগুলো সংশোধনের জন্য যে প্রস্তাব দেয়া হয়েছে, সেগুলো গ্রহণ করা হবে কি না, সে ব্যপারে ১০ মার্চ কেন্দ্রীয় পার্লামেন্ট সিদ্ধান্ত গ্রহণ শুরু করবে বলে জানিয়েছেন স্পিকার টি কুন মিয়াত। সংবিধান সংশোধনের প্রস্তাবগুলো নিয়ে বর্তমানে পার্লামেন্টে প্রায়ই যে উত্তপ্ত বিতর্ক চলছে, সেই বিতর্ক শুরু ছয় দিন পরে এসে এই ঘোষণা দিলেন স্পিকার।
ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) এবং জাতিগত দলগুলো সংবিধান সংশোধনের যে প্রস্তাব দিয়েছে, সেগুলো নিয়ে ২৫ ফেব্রæয়ারি থেকে কয়েক ডজন পার্লামেন্টারিয়ান বিতর্কে অংশ নিয়েছে। অনির্বাচিত সামরিক বাহিনীর এমপি এবং তাদের মিত্র দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির (ইউএসডিপি) সদস্যরাও বিতর্কে অংশ নিয়েছে।

আলোচনার সময় সামরিক বাহিনীর নিয়োগকৃত এমপি এবং ইউএসডিপির আইনপ্রণেতারা এনএলডি ও জাতিগত দলগুলোর প্রস্তাব নিয়ে কঠোর সমালোচনা করেছেন। বিশেষ করে সামরিক বাহিনী এবং বাহিনীর কমান্ডার-ইন-চিফের রাজনীতি সংশ্লিষ্টতা কমিয়ে আনার জন্য যে সব প্রস্তাব করা হয়েছে, সেগুলোর সমালোচনা করেছেন তারা।
সূত্র : দ্য ইরাবতী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ