Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

বাংলাদেশে মোদীর ‘সফল’ সফর চাইছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:১৩ পিএম

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ অনুষ্ঠানের সূচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন ঢাকা সফরে ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হতে চলেছে শীর্ষ পর্যায়ে। পাঁচ বছর পর ঢাকার মাটিতে পা রাখতে চলেছেন মোদী। তাঁর আগের সফরে দু’দেশের মধ্যে স্থলসীমান্ত চুক্তি হয়েছিল। এবারের সফরে এই মাপের কোনও চুক্তি হবে না ঠিকই, বরং সিএএ-এনআরসি এবং সাম্প্রতিক দিল্লি হিংসার জেরে সম্পর্কে যথেষ্ট মেঘ জমে রয়েছে। কিন্তু সেই মেঘ কাটিয়ে মোদীর বাংলাদেশ সফরকে সফল হিসেবে তুলে ধরতে সক্রিয় সাউথ বøক। এ জন্য গুরুত্বপূর্ণ কোনও ঘোষণা করতে পারেন মোদী। তিস্তাকে বাদ রেখে অন্য কয়েকটি নদীর পানির ভাগাভাগি নিয়ে সমঝোতা হতে পারে বলে সম্প্রতি ঢাকা সফরে ইঙ্গিত দিয়েছেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের খবর, আসন্ন সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হতে চলেছে দু’দেশের মধ্যে আঞ্চলিক সংযোগের নতুন দিক খোঁজা। বাংলাদেশ এবং ভারতের মধ্যে নদীপথে যাতায়াত বাড়ানোর জন্য বেশ কিছু প্রকল্প ঘোষণা হতে পারে।
বাংলাদেশের বন্দরগুলিকে ব্যবহার করে ভারতের উত্তরপূর্বাঞ্চলে এলপিজি গ্যাস পাঠানোর নতুন উদ্যোগ নিয়েও আলোচনা হবে মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকে। এ ব্যাপারে চট্টগ্রাম বন্দরকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।
এদিকে ভারতের রাজধানী দিল্লিতে সাম্প্রতিক সময়ে সংঘটিত দাঙ্গা ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে আপত্তি এসেছে দেশের বিভিন্ন মহল থেকে। কয়েকটি ইসলামি দল মোদির সফরকারে বিমানবন্দর ঘেরাওয়ের হুঁশিয়ারিও দিয়েছে।
তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এরই মধ্যে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধিরা অবশ্যই থাকবে। আর মোদির সফর এখন আর বাতিল করা সম্ভব নয় বলেও পরিষ্কার করেছেন কাদের।
বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে আমন্ত্রণ জানানো হয়েছিল মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। তাকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ। কিন্তু বর্তমানে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন। এই প্রেক্ষাপটে মাহাথির মোহাম্মদের আমন্ত্রণের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মাহাথির মোহাম্মদ বলেছিলেন যে আসবেন, কিন্তু এখনতো তিনি নেই। তবে তিনি একজন ইনস্টিটিউশন। সুতরাং আমরা অন্যভাবে ওনাকে নিয়ে আসতে পারব। সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

Show all comments
  • ash ৮ মার্চ, ২০২০, ২:৫৫ এএম says : 0
    99% BANGLADESHIS HATE MODI & INDIAN GOVERMENT ! SO JUST ......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী


আরও
আরও পড়ুন