Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

মেদ ঝরাতে জুড়ি নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ছোট এবং কাঁঠালের মতো দেখতে কাঁটা কাঁটা সবুজ রঙের একটি সবজি। এই সবজির নাম কাঁকরোল। এটি তরকারি, ভাজি বা সিদ্ধ করে ভর্তা হিসেবে খাওয়া যায়। এতে প্রচুর ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট, অন্টিঅক্সিডেন্ট, লুটেইন, জেনান্থিন থাকে, যা স্বাস্থের জন্য অনেক উপকারী।
বিশেষরজ্ঞরা বলছেন, কাঁকরোলে টমেটোর চেয়ে ৭০ গুণ বেশি লাইকোপিন, গাজরের চেয়ে ২০ গুণ বেশি বিটা ক্য়ারোটিন, ভুট্টার চেয়ে ৪০ গুণ বেশি জিয়াজেন্থিন ও লেবুর চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে। ফলে নিয়মিত কাঁকরোল খেলে অনেক ভালো থাকবেন।

আসুন জেনে নেয়া যাক কাঁকরোলের কিছু স্বাস্থ্য উপকারিতা। ১. শরীরে ভিটামিন সি’র পরিমাণ কম থাকলে ফ্যাট বার্নিং কম হয়। তাই আপনি যদি ওজন কমাতে চান তাহলে নিয়মিত কাঁকরোল খান। কারণ, কাঁকরোলে ভিটামিন সি থাকে, যা মেদ ঝরাতে সাহায়তা করে। ২. নার্ভাস সিস্টেমের ওপর প্রভাব ফেলে কাঁকরোল। এতে সেলেনিয়াম, মিনারেল, ভিটামিন থাকে, যা বিষন্নতা দূর করে।

৩. নিয়মিত কাঁকরোল খেলে রোধ করা যাবে রক্তশূন্যতা। কারণ, এটিতে প্রচুর পরিমাণে আয়রণ, ভিটামিন সি ও ফলিক অ্যাসিড থাকে, যা স্বাস্থ্যের জন্য উপকারী। ৪. কাঁকরোলে ভিটামিন, বিটা ক্য়ারোটিনের মতো উপাদান থাকে, যা দৃষ্টিশক্তি বাড়ায় ও ছানি প্রতিরোধে সাহায়তা করে। ৫. এ সবজিতে ভিটামিন সি পরিপূর্ণভাবে থাকায় এটি অ্যান্ডি-অক্সিডেন্ট রূপে কাজ করে, যা শরীর থেকে টক্সিন দূর করে ক্যান্সারের ঝুঁকি কমায়।
৬. কিডনিতে যদি পাথর থাকে তাহলে প্রতিদিন এক গ্লাস দুধের সঙ্গে ১০ গ্রাম কাঁকরোল বাটা খান। ৭. কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভালো কাজ দেয় কাঁকরোল। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেদ


আরও
আরও পড়ুন