Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

কুমিল্লায় মুক্তিযোদ্ধাদের মিলনমেলা

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

একাত্তরের রণাঙ্গনে পাকবাহিনীর সাথে যুদ্ধকালীন সময়ের বিভিন্ন স্মৃতি তুলে ধরে অনেকেই আবেগ আপ্লুত হয়ে পড়েন, কেউ কেউ চোখের পানি সংবরণ করতে পারেননি শহীদ হওয়া মুক্তিযোদ্ধা বন্ধুর কথা স্মরণ করে। আবার দীর্ঘ সময় পর মুখোমুখি হওয়া বীর যোদ্ধাদের আলিঙ্গণ ও স্মৃতি রোমন্থনে সৃষ্টি হয় এক হৃদয়ঘন পরিবেশ। গতকাল ঐতিহাসিক ৭ মার্চের দিনটিতে কুমিল্লার প্রত্মতত্ত¡ সমৃদ্ধ কোটবাড়িতে ২ নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার ও বীর মুক্তিযোদ্ধাদের মিলনমেলার অভ‚তপূর্ব দৃশ্য তাদেরকে ৪৯ বছর আগের যুদ্ধদিনের সেই উত্তাল সময়ের কাছে নিয়ে যায়।
কাঁধে কাঁধ মিলিয়ে যারা একাত্তরের রণাঙ্গনে যুদ্ধ করেছেন সেই সহযোদ্ধাদের মিলনদৃশ্যে তাদের পরিবারের সদস্য এবং আমন্ত্রিত অতিথিরাও আবেগ আপ্লুত হয়ে পড়েন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কুমিল্লা জেলা কমান্ডের আয়োজনে এবং কমান্ডার সফিউল আহমেদ বাবুলের পরিকল্পনা ও উদ্যোগে দেশ স্বাধীনের পর এই প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানের মাধ্যমে ২ নং সেক্টরের মুক্তিযোদ্ধাদের একত্রিত করা হলো।
মিলনমেলার স্মৃতিচারণ পর্বে দেশ ও জনগণের স্বার্থে মুক্তিযোদ্ধাদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়ে ২ নং সেক্টরের বীর মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশ্রাফ এমপি বলেন, আমাদের অঙ্গিকার হবে- মুক্তিযুদ্ধের চেতনা, জয়বাংলার চেতনা কেবল নিজেদের মধ্যে নয়, এব চেতনা আপনার আমার সন্তান, পরিবার থেকে শুরু করে সমাজের সর্বত্র জাগিয়ে দিবো।
অনুষ্ঠান উদ্যোক্তা কমান্ডার সফিউল আহমেদ বাবুল বলেন, আমরা যারা ২ নং সেক্টরের অধীনে যুদ্ধ করেছি তাদের মধ্যে যারা এখনো পর্যন্ত জীবিত আছেন তাদেরকে স্বাধীনতা যুদ্ধ জয়ের ৪৯ বছর পর ঐতিহাসিক ৭ মার্চের এদিনটিতে একসাথে করার চেষ্টা করেছি।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর ও মুক্তিযোদ্ধার সন্তান কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। মুক্তিযোদ্ধা সংসদ কুমিল্লা জেলা কমান্ডের ডেপুটি কমান্ডার নন্দন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আগত মুক্তিযোদ্ধাদের মধ্যে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন- লে. জেনারেল অব. হারুনুর রশীদ বীর প্রতীক, মেজর জেনারেল অব. ইমাম উদ্দিন বীর প্রতীক, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক মহাসচিব সালাহউদ্দিন আহমেদ, আলহাজ ওমর ফরুক, নাজমুল আহসান পাখি, মফিজুর রহমান বাবলু, জসিম উদ্দিন আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযোদ্ধা


আরও
আরও পড়ুন