Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

৭ মার্চের ভাষণ অনুধাবনে ঢাবি ভিসির আহ্বান

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবনের জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। একই দিন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উদ্যোগে কলাভনের আমতলায় পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ৭ মার্চের ভাষণকে ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভাষণ হিসেবে উল্লেখ করেছেন ।

ঢাবি ভিসি বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালি জাতিসত্তার বিকাশ ও স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় অনন্য অবদান রেখেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেদিন মাত্র ১৯ মিনিটের ভাষণে দীর্ঘ ২২ বছরের রাজনৈতিক ঘটনা প্রবাহ তুলে ধরেছিলেন। এই ভাষণের মাধ্যমে তিনি নিরীহ ও নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র মুক্তিযোদ্ধা হিসেবে প্রস্তুত করেছিলেন।

রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, যুগ্ম-সম্পাদক প্রফেসর ড. জেড এম পারভেজ সাজ্জাদ, ডাকসু’র ভিপি মো. নুুরুল হক, এজিএস মো. সাদ্দাম হোসেন সহ অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

একইদিন অপর এক অনুষ্ঠানে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভাষণ। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উদ্যোগে ঢাবির কলাভনের আমতলায় ‘ঐতিহাসিক ৭ই মার্চ উদ্যাপন’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক কবি আহকামুল্লাহ , বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ও আবৃত্তি শিল্পীরা। আলোচনা পর্ব শেষে ৭ মার্চের ভাষণের উপর কবিতা আবৃত্তি করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের শিল্পীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষণ

২৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন