Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ভয়াবহ পরিস্থিতিতে ইয়েমেন, এখনি যুদ্ধ বন্ধ হোক : জাতিসংঘ রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৩:০৯ পিএম

উপসাগরীয় দেশ ইয়েমেন একটি গভীর সংকট মুহূর্তে রয়েছে বলে সতর্ক করেছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের রাষ্ট্রদূত মার্টিন গ্রিফিথ। মারিব প্রদেশে ভ্রমণের সময় তিনি এ কথা বলেন।
মার্টিন গ্রিফিথ বলেন, আমার বিবেচনায় ইয়েমেন একটি গভীর সংকট মুহূর্তে রয়েছে। সম্প্রতি ভয়াবহ সংঘর্ষের ফলে প্রায় ১০ হাজার ইয়েমেনি উত্তরের প্রদেশ আল-জাওফ থেকে পালিয়ে গেছে। আমরা যুদ্ধ বন্ধ এবং একটি রাজনৈতিক প্রক্রিয়া দেখতে চাই। যদি এরকমটা না করতে পারি তাহলে সামনের দিকে আরও বড় আকারের সংঘাত দেখা দিবে।
তিনি আরও বলেন, যুদ্ধ এখনি বন্ধ করা উচিত। সামরিক হঠকারীরা অঞ্চলটি দখলে ব্যর্থ হয়েছে। আর এই সংঘাত ইয়েমেনকে আরও বহু বছরের যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে।
চলতি মাসের শুরুর দিকে ইয়েমেনের সরকারি বাহিনীর সঙ্গে হুতি বিদ্রোহীদের ব্যাপক লড়াইয়ের পর আল-হাজম দখল করে নেয় ইরান সমর্থিত হুথিরা। যার ফলে ইয়েমেনের উত্তরাঞ্চলে আবার সহিংসতা বৃদ্ধি পেয়েছে। অঞ্চলটিতে যুদ্ধরত রাজনৈতিক দলগুলোর আলোচনা ব্যর্থ হওয়ার পর সংঘাতের পরিমাণ আরও বেড়ে যায়।
রেডক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি) জানায়, যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে লড়াইয়ে কয়েক হাজার মানুষ আল-জাওফ থেকে মারবি প্রদেশে পালিয়ে গেছে।
শনিবার (৭ ফেব্রæয়ারি) আইসিআরসি ও ইয়েমেনের রেড ক্রিসেন্ট সোসাইটি থেকে এক যৌথ বিবৃতিতে জানানো হয়, লড়াইয়ের পর থেকে আমরা প্রায় ৭০ হাজার মানুষকে খাবার, তাঁবু, কম্বল ও বিভিন্ন স্বাস্থ্যকর কীট দিয়ে সহায়তা করেছি। কিন্তু আল-জাওফের সরকারি সংঘর্ষ বৃদ্ধির ফলে রোগী এবং অভাবীদের সাহায্য করার প্রচেষ্টা ব্যাহত হচ্ছে।
গত সপ্তাহে জাতিসংঘের মানবিক সমন্বয় সংস্থা ওসিএইচএ জানিয়েছিল, পহেলা মার্চ পর্যন্ত কমপক্ষে ২ হাজার ১০০ পরিবার মারিবে পৌঁছেছে। ২০১৪ সালে সানা দখলের পর থেকে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃতপ্রাপ্ত সরকার হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে।
২০১৫ সালের মার্চ থেকে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের ওপর হামলা চালিয়ে আসছে। ইয়েমেনের যুদ্ধে এ পর্যন্ত দেশটিতে প্রায় ১০ হাজার বেসামরিক নাগরিক মারা গেছে। জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবসৃষ্ট মানবিক বিপর্যয় ঘটেছে ইয়েমেনে।



 

Show all comments
  • Mahia mahi ১১ মার্চ, ২০২০, ১০:০৯ পিএম says : 0
    এটা সৌইদির সিষ্ট সংকট,এরা সৌইদিরা ইয়োদির দালাল মানুষ নামের অমানুষ হয়ে গেছে
    Total Reply(0) Reply
  • Elizabet ১৫ মার্চ, ২০২০, ১২:১৪ এএম says : 0
    It is perfect time to make some plans for the future and it’s time to be happy. I’ve read this post and if I could I wish to suggest you few interesting things or suggestions. Perhaps you can write next articles referring to this article. I want to read more things about it! Hey! Someone in my Myspace group shared this website with us so I came to check it out. I'm definitely enjoying the information. I'm bookmarking and will be tweeting this to my followers! Excellent blog and terrific design and style. Hi! I've been reading your web site for a long time now and finally got the bravery to go ahead and give you a shout out from Kingwood Texas! Just wanted to mention keep up the great job! http://apple.com
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন

১৫ সেপ্টেম্বর, ২০২০
১৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন