Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

বাণিজ্যে করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৫:৫০ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমাদের প্রধান আমদানিকারক দেশ চীনে করোনাভাইরাস পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে। তাদের ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক হতে শুরু করেছে। আশা করি, ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে। রোববার (৮ মার্চ) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘ইনকোটার্মস ২০২০’ শীর্ষক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। কর্মশালাটি আয়োজন করে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স, বাংলাদেশ (আইসিসিবি)। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে পণ্য আমদানি-রফতানির জন্য ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) নির্ধারিত নীতিমালাই হলো ইনকোটার্ম।

বাণিজ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস নিয়ে সারা পৃথিবী তোলপাড়। এখানে যে ক্ষতিগ্রস্ত হচ্ছে তা থেকে বেরিয়ে আসার চেষ্টা চলছে। এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। আমাদের মেজর (প্রধান) আমদানিকারক দেশ চায়নাতে (চীন) পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে। তাদের ব্যবসা-বাণিজ্য খুলছে। আশা করি, ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীন থেকে করোনাভাইরাসের কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হলে তাদের প্রণোদনা মিলবে কি না তা এখনও পর্যবেক্ষণ করছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ও দেখছে। একেবারে পরিস্থিতি খারাপ হয়েছে তা নয়। চায়নাতে এমনিতে হলিডে ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন