Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

‘তেহরানের বিরুদ্ধে চিকিৎসা খাতেও সন্ত্রাস চালাচ্ছে ওয়াশিংটন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৬:৫৬ পিএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ অভিযোগ করেছেন, তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদের পর চিকিৎসা খাতেও সন্ত্রাস চালাচ্ছে ওয়াশিংটন।শনিবার এক টুইটবার্তায় তিনি এ অভিযোগ করেন। ইরনা, সিজিটিএন
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের মানুষ যখন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছে, তখন তেহরান যাতে এই প্রাণঘাতী রোগ মোকাবিলা করতে না পারে সেজন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে অবৈধ নিষেধাজ্ঞা জোরদার করেছেন। ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ বলে আখ্যায়িত করেন তিনি।
এতে করে করোনাভাইরাস মোকাবেলায় ইরান প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী ও ওষুধ আমদানি করতে পারছে না বলেও অভিযোগ করেন তিনি। এ ধরনের সন্ত্রাসবাদের ব্যাপারে নীরবতা ভাঙার জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন জাভেদ জারিফ।
অপরদিকে, করোনাভাইরাসে আক্রান্ত ইরানি নাগরিকদের জন্য চিকিৎসা সামগ্রী পাঠানোর বিষয়ে প্রস্তাব দিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি সেই প্রস্তাবকে ‘প্রতারণা ও ধোঁকাবাজি’ বলে প্রত্যাখ্যান করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ