Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বাংলাদেশে তৈরি হস্তশিল্প এখন ইউরোপ ও আমেরিকাতে

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশে তৈরি হস্তশিল্প আমেরিকা, অস্ট্রেলিয়া ইউরোপিয়ান বাজারে বিক্রির লক্ষ্যে ২০১৪ সালের ডিসেম্বর মাসে তার যাত্রা শুরু করে সাতক্ষীরা বাজার। সাতক্ষীরা বাজার ইমারসন ম্যানুফ্যাকচারিং কোম্পানির একটি অঙ্গপ্রতিষ্ঠান। এটি ইমারসনের মানবকল্যাণধর্মী কার্যক্রমের একটি অংশ যা ২০১৪ সালের মে মাসে শুরু হয়েছিল। কিউএএফের প্রতিষ্ঠাতা জাকির হোসেনের দক্ষতা ও সহযোগিতায় সাতক্ষীরা বাজার বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে পণ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছে। কিউএএফ সাতক্ষীরা বাজার একত্রে বাংলাদেশের গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে।
সাতক্ষীরা বাজার প্রাথমিকভাবে হস্তশিল্প ও গৃহস্থালীর কাজে ব্যবহৃত পণ্য সরাসরি বিভিন্ন ব্যক্তি ও সমবায় সমিতির মাধ্যমে ক্রয় করছে। অঞ্চলভিত্তিক যে সকল পণ্য তৈরি হয় যেমন রংপুরে শতরঞ্জি, জামালপুরে নকশিকাঁথা, যশোরে নকশি চাদর, বালিশের কভার, সাতক্ষীরায় নকশি চাদর, বালিশের কভার, হাতে তৈরি কাঠের পণ্য, বাঁশের পণ্য, পরিত্যক্ত উপকরণ পণ্য ছন, খর, খেজুরের পাতা ও হোগলা, পাটজাত পণ্য, বেতের পণ্য, সূচিকর্ম আইটেম, মাটির কারুশিল্প ও ঘরের প্রয়োজনীয় তৈজসপত্র ইত্যাদি পণ্য তৈরিতে প্রশিক্ষণ প্রদান ও তাদের দ্বারা উৎপাদিত পণ্য সরাসরি ন্যায্য মূল্যে ক্রয় করে বিদেশে রপ্তানি করে আসছে।
কিউএএফ এবং সাতক্ষীরা বাজারের অধীনে সারা বাংলাদেশের অঞ্চলভিত্তিক বিভিন্ন দলে ও এককভাবে এই হস্ত ও কুটির শিল্পের সাথে কাজ করে আসছে ৫ হাজারেরও অধিক জনগোষ্ঠী।
তাদের অধিকাংশ (৮০%) এর উপরে সমাজের পিছিয়ে পড়া সুবিধা বঞ্চিত হতদরিদ্র নারীদের সমবায়।
য় মহিলা রিপোর্র্ট



 

Show all comments
  • রাশেদ ১০ ডিসেম্বর, ২০১৬, ১:০৮ এএম says : 0
    আমি পাইকারি "হস্তশিল্প" বিক্রি করতে চাই দেশ& বিদেশে|
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।