Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশকে এগিয়ে নিতে হবে নারী ও পুরুষের প্রচেষ্টায়

বিশ্ব নারী দিবসে স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০০ এএম

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশকে এগিয়ে নিতে হবে।

গতকাল রোববার বিশ্ব নারী দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর মিলনায়তনে প্রতি বছরের মতো এবারও ৯ জন নির্বাচিত শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারীকে সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়। নারী সম্মাননা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অনগ্রসর নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে নারীর জন্য কর্মসংস্থান ও আত্ম-কর্মসংস্থান সৃষ্টি, মানবসম্পদে পরিণত করতে নারীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ নারী-পুরুষের বিভেদ দূর করতে পুরুষের সচেতনতা বাড়ানো, নারী নেতৃত্ব সৃষ্টির ক্ষেত্রে এলজিইডি নিরলসভাবে কাজ করছে।

তাজুল ইসলাম বলেন, নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশে নারী উন্নয়নের ফলেই সকলক্ষেত্রে সাফল্য এসেছে। জাতির পিতা নারী উন্নয়নে নারীর ক্ষমতা আনয়নে কাজ করেছেন। নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশকে উন্নত করা সম্ভব। মন্ত্রী বলেন, সরকার দেশের সামগ্রিক উন্নয়ন কর্মকান্ডে নারীদের সম্পৃক্ত করার মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করছে।

এলজিইডির প্রধান প্রকৌশলী মো. মতিয়ার রহমান বলেন, নারী জাগরণে এলজিইডি কাজ করে যাচ্ছে। এর ধারা বাহিকতায় প্রতি বছর এলজিইডি আত্মনির্ভরশীল নারীদের সম্মাননা ও পুরষ্কৃত করে নারী সমাজকে আরো স্বাবলম্বী করার প্রয়াস অব্যাহত রেখেছে। তিনি বলেন নারী সমাজের অধিকার আদায়েও কাজ করছে এলজিইডি।

পরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ৯ জন শ্রেষ্ঠ স্বাবলম্বী নারীকে এলজিইডি প্রদত্ত সম্মাননা পুরষ্কার ও নগদ জনপ্রতি ১ম পুরষ্কার ১২ হাজার টাকা, ২য় পুরষ্কার ১১ হাজার টাকা ও ৩য় পুরষ্কার ১০ হাজার টাকা প্রদান করেন।

পুরষ্কার প্রাপ্ত নারীরা হচ্ছেন, পল্লি উন্নয়ন সেক্টরে আঞ্জুরা আক্তার, অনিতা রাণী, মোছা. লাভলী খাতুন, নগর উন্নয়ন সেক্টরে রুবি আক্তার, মোসাম্মৎ লাকী বেগম, রাফেজা আক্তার, পানি সম্পদ উন্নয়ন সেক্টরে রোজিনা খাতুন, লিপি বেগম, মোছা. ছাবিনা বেগম। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও সভাপতি এলজিইডি জেন্ডার ও উন্নয়ন ফোরাম মো. আহসান হাবিব। প্রকল্প পরিচালক, এলজিইডি ও সদস্য-সচিব, এলজিইডি জেন্ডার ও উন্নয়ন ফোরাম সালমা শহীদ। এছাড়া উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি এবং এলজিইডি’র কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী-পুরুষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ