Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিসিবির কেন্দ্রীয় চুক্তি : বাদ ৭ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ৪:১৮ পিএম

ক্রিকেটারদের নতুন কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৬ সদস্যের এই চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে সাত ক্রিকেটারকে। বাদ পড়েছেন সাকিব আল হাসান, ইমরুল কায়েস, রুবেল হোসেন, আবু হায়দার রনিরা। মাশরাফি বিন মুর্তজা অনুরোধ জানিয়ে রাখায় তার নাম কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি। নিষিদ্ধ থাকায় সাকিবকে চুক্তিতে রাখার কোনো সুযোগ নেই।

নতুন পাঁচজন ক্রিকেটারের জায়গা হয়েছে কেন্দ্রীয় চুক্তিতে। তারা হলেন নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, এবাদত হোসেন, আফিফ হোসেন ধ্রুব ও নাঈম শেখ। আফিফ ও নাঈমকে ডি গ্রুপে রাখা হয়েছে। ক্রিকেটাররা কে কোন গ্রুপে আছেন, সেই তালিকা ৯ মার্চ প্রকাশ করা হবে বলে জানিয়েছে বিসিবি।

সাত ক্রিকেটার তিন ফরম্যাটেরই কেন্দ্রীয় চুক্তিতে আছেন। তারা হলেন তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ। শুধু টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে আছেন মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন।

পাঁচজন ক্রিকেটারকে রাখা হয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টির কেন্দ্রীয় চুক্তিতে। এই পাঁচ ক্রিকেটার হলেন মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখ। বিসিবির সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে ১৮ জন ক্রিকেটার ছিলেন। সেটা এবার ১৬-তে নামিয়ে আনা হলো।

গত বছরের অক্টোবরে ধর্মঘটে যাওয়া ক্রিকেটাররা তাদের ১১ দফা দাবির মধ্যে কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটার সংখ্যার বাড়ানোরও দাবি রেখেছিল। বিসিবির কাছ থেকে সব দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে আন্দোলন থামিয়েছিলেন ক্রিকেটাররা। কিন্তু বিসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটার সংখ্যা তো বাড়েইনি, আরও কমে এলো।

কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন যারা : তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখ।

বাদ পড়েছেন যারা : মাশরাফি বিন মুর্তজা (নিজেই নাম সরিয়ে নিয়েছেন), সাকিব আল হাসান (নিষেধাজ্ঞায় আছেন), ইমরুল কায়েস, আবু হায়দার রনি, খালেদ আহমেদ, রুবেল হোসেন ও সাদমান ইসলাম অনিক।

নতুন যুক্ত হয়েছেন যারা : নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, এবাদত হোসেন, আফিফ হোসেন ধ্রুব ও নাঈম শেখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ