Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারী দিবসে ন্যায়ের পাশে থাকার বার্তা মেগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ৪:২৩ পিএম

যা ঠিক, যা ন্যায় তার পাশে দাঁড়ানোর বার্তা দিলেন ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শনিবার লন্ডনের ড্যাগেনহ্যামে রবার্ট ক্লার্ক আপার স্কুলে গিয়েছিলেন মেগান। সেখানে একটি অনুষ্ঠানে শিক্ষার্থী শিশুদের সাথে সময় কাটান রাজবধূ। রোববার বাকিংহাম প্রাসাদের তরফে মেগানের এই অনুষ্ঠানে যোগ দেয়ার কথা জানানো হয়।

আগামী ৩১ মার্চ ব্রিটেনের রাজ পরিবারের দায়িত্ব ছাড়ছেন রাজকুমার হ্যারি ও তার স্ত্রী মেগান। শেষের কয়েক দিন রাজপরিবারের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন তারা। অনুষ্ঠানে যোগ দিয়ে অভিভূত মেগান বলেছেন, ‘ভবিষ্যতের নারীদের সঙ্গে সময় কাটানোর এই সুযোগটা আমার কাছে ভীষণ গুরুত্বপূর্ণ, অত্যন্ত সম্মানের।’

ব্রিটেনের ইতিহাসে ড্যাগেনহ্যামের আলাদা ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। সম-কাজে সমান বেতনের দাবিতে ১৯৬৮ সালে ড্যাগেনহ্যামের ফোর্ড কারখানার মহিলা শ্রমিকেরা আন্দোলন শুরু করেন। দু’বছর পরে সেই পথেই সাফল্য আসে। আইন করে নারী, পুরুষের সমান বেতনের অধিকার নিশ্চিত করে ব্রিটেনের আদালত। সেই ইতিহাস মনে করিয়ে দিয়ে মেগান মেয়েদের বলেছেন, ‘যত ক্ষুদ্র হও না কেন, সমাজের সিঁড়িতে যত নীচেই থাকো না কেন, তোমার লিঙ্গ পরিচয় যা-ই হোক— মনে রেখো তোমারও ভাষা আছে এবং যা ঠিক তার হয়ে বলার অধিকার তোমারও আছে।’ আর ছেলেদের জন্য তার বার্তা, ‘মা, বোন, বান্ধবী— তোমার জীবনে যে নারীরা আছেন তাদের সম্মান করো, তাদের রক্ষা করো। বছরের প্রত্যেকটা দিন আন্তর্জাতিক নারী দিবস হয়ে উঠুক।’ সূত্র: হাফ পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী দিবস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ