Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

নিউজিল্যান্ডের প্রথম, আফগানদের সান্ত¦নার জয়

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম জয় পেয়েছে নিউজিল্যান্ড। ফন অ্যালেন ও ডেল ফিলিপসের দুই অর্ধশতকে আয়ারল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে তারা। গতকাল ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৪৭ ওভার ৫ বলে ২১২ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। সর্বোচ্চ ৫৬ রান করেন অধিনায়ক জ্যাক টেক্টর। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান করেন অ্যাডাম ডেনিসন। নিউজিল্যান্ডের জশ ফিনি ও রাচিন রবিন্দ্র নেন তিনটি করে উইকেট জবাবে ৪০ ওভার ১ বলে ৬ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। গেøন ফিলিপসের ৩৪ রানের পরও ৪৫ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। তবে অ্যালেন ও ডেল ফিলপসের ১৪১ রানের জুটি প্রাথমিক চাপ সামলে দলকে জয়ের পথে নিয়ে যায়। ডেল ফিলিপস খেলেন ৫৮ রানের ভালো একটি ইনিংস। দলকে জয়ের খুব কাছে নিয়ে ফিরে যান অ্যালেন (৯৭)। তিন রানের জন্য শতক না পাওয়া এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ৭৬ বলের ইনিংসটি গড়া ৯টি চার ও চারটি ছক্কায়।
আয়ারল্যান্ডের রোরি আন্দ্রেস ৪ উইকেট নেন ৩২ রানে। ‘ডি’ গ্রæপ থেকে সুপার লিগ কোয়ার্টার-ফাইনালে খেলবে ভারত ও নেপাল। প্লেট কোয়ার্টার-ফাইনালে খেলবে নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড।
এদিকে, গ্রæপ পর্বের শেষ ম্যাচে কানাডার বিপক্ষে সান্ত¡নার জয় পেয়েছে আফগানিস্তান। টুর্নামেন্টের ১৮তম ম্যাচে ১৫৫ বল হাতে রেখে ৪ উইকেটে জয় পেয়েছে তারা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কানাডা। নির্ধারিত ৫০ ওভারের শেষ বলে শেষ উইকেটটি হারিয়ে এদিন তারা রান করেছিল ১৪৭। দলের পক্ষে সর্বোচ্চ আর্সলান খানের ৩৮ আর আবরাস খান ৩৩ রান ছাড়া আর কেউ তেমন সুবিধা করতে পারেনি। একপ্রকার ব্যাটিং ব্যর্থতায় রান দেড়শ’ কোটায় যাওয়ার আগেই গুটিয়ে যায় তাদের ইনিংস। আফগানদের পক্ষে শামসুর রহমান ৮ ওভার বল করে ২১ রান দিয়ে তুলে নিয়েছেন ৩টি উইকেট। এ ছাড়া মুসলিম মুসা ৩১ রানে নিয়েছেন ৩ উইকেট আর ২০ রানে রাশিদ খান নিয়েছেন ২ উইকেট।
জয়ের জন্য ১৪৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৪ ওভার ১ বল খেলে লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা। ৬ উইকেট হারিয়ে তারা শেষ পর্যন্ত সংগ্রহ করেছে ১৮৯ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৫৮ বলে ৫৬ রান করেছেন তারিক। এ ছাড়া ইহসানুল্লাহ করেছেন ৩১ ও করিম জানাত করেছেন ২৯ রান। কানাডার পক্ষে মিরাজ প্যাটেল ১৭ রানে নিয়েছেন ৩টি উইকেট এবং শলক প্যাটেল ৩১ রানে নিয়েছেন ২ উইকেট। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন তারিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ডের প্রথম
আরও পড়ুন