Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

একই দিনে ডার্বি জিতল ম্যানইউ-জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ওল্ড ট্রাফোর্ডের গ্যালারিতে লালের আধিপত্য থাকে। ম্যানচেস্টার ইউনাইটেডের রং যে লাল! তবে পরশু ম্যাচ শেষেও সেই গ্যালারিতে লালের উচ্ছ¡াস থাকবে কি না, এমন প্রশ্ন তো ছিলই। প্রতিপক্ষ যে নগর প্রতিদ্ব›দ্বী ও প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। যারা ক’দিন আগে চ্যাম্পিয়ন্স লিগে বার্নাব্যুতে হারিয়েছিল রিয়াল মাদ্রিদকে। যাদের রং নীল। তবে পেপ গার্দিওলার সিটি আজ পারল না ইউনাইটেডকে নীল বেদনায় রাঙ্গাতে। উল্টো ম্যাচটা ২-০ গোলে জিতে ডার্বি জিতল ইউনাইটেড। একই দিনে হু হু করে বাড়তে থাকা করোনাভাইরাসের প্রতিকূল পরিস্থিতিও উত্তেজনার আঁচ কমাতে পারেনি ইতালিয়ান ডার্বির। দর্শকহীন ও বন্ধ দরজার মাঝে উত্তাপ ছড়িয়েছে সিরি আ’র এই ম্যাচ। ইন্টার মিলানকে ২-০ গোলে হারিয়ে শীর্ষে উঠে গেছে জুভেন্টাস। ঐতিহ্যবাহী এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনাকে হারিয়ে ফুরফুরে মেজাজে ছিল রিয়াল মাদ্রিদ। আগের দিন পেনাল্টি থেকে পাওয়া গোলে রক্ষা পেয়েছিল বার্সেলোনা। ভাগ্য সহায় থাকায় জয় নিয়ে রিয়াল মাদ্রিদকে টপকে তারা উঠে যায় শীর্ষে। পরশু রিয়াল মাদ্রিদেরও সুযোগ ছিল এই স্থানটা দখলে নেওয়ার। কিন্তু পারলো কই? উল্টো বার্সাকেই টেবিলের ওপরে থাকার সুযোগ করে দিয়েছে রিয়াল বেতিসের কাছে ২-১ গোলে হেরে।

৩০ মিনিটে ব্রæনো ফার্নান্দেজের পাস থেকে অ্যান্থনি মার্শিয়ালের গোল। একটা সময় মনে হচ্ছিল ওটাই ইউনাইটেডের জয়ের একমাত্র ব্যবধান হয়ে থাকবে। প্রাণপণ চেষ্টায়ও ম্যাচে ফিরতে পারেনি সিটি। উল্টো যোগ হওয়া সময়ে সিটির কফিনে শেষ পেরেকটা ঠুকে দিলেন স্কট ম্যাকটমিনে আরও একটা গোল করে। এক দশকের মধ্যে এই প্রথম নগর প্রতিপক্ষ সিটির বিপক্ষে এক মৌসুমে প্রিমিয়ার লিগের দুটি ম্যাচেই জিতলেন ইউনাইটেড কোচ ওলে গুনার সুলশার। সিটির বিপক্ষে মৌসুমের প্রথম লিগ ম্যাচটি ২-১ গোলে জিতেছিল ইউনাইটেড। সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে লিগে সিটির বিপক্ষে ইউনাইটেড দুটি ম্যাচই জিতেছিল। তার আগে এই রেকর্ড হয়েছিল ১৯৭৮-৭৯ মৌসুমে। এ জয়ে ২৯ ম্যাচ শেষে ৪৫ পয়েন্ট নিয়ে লিগের পঞ্চম স্থানে ইউনাইটেড। সমান ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পেপ গার্দিওলার সিটি। শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৮২। একই দিনে প্রিমিয়ার লিগে আরেক ম্যাচে এভারটনকে ৪-০ গোলে হারিয়েছে চেলসি।

সিরিআ’তে প্রথমার্ধে গোলশ‚ন্য থাকলেও দুটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। জুভেন্টাসের হয়ে ৫৪ মিনিটে প্রথম গোলটি ছিল রামসির। ৬৭ মিনিটে দ্বিতীয় গোল দিবালার। আবার দ্বিতীয়ার্ধের ৭৯ মিনিটে তৈরি হয় উত্তেজক পরিস্থিতির। অশোভন আচরণের জন্য লাল কার্ড দেখেছেন ইন্টারের বদলি খেলোয়াড় পাদেল্লি। তার ওপর এই ম্যাচে গোলহীন থেকেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। টানা গোলের ছন্দে থাকা রোনালদো গোলহীন থাকলেন গত নভেম্বরের পর! পয়েন্ট টেবিলে ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে জুভেন্টাস, সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে পরেই আছে লাৎসিও। ২৫ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইন্টার মিলান।

এল ক্লাসিকো জেতায় লস বøাঙ্কোসদের জয় প্রত্যাশা করেছিলেন অনেকেই। কিন্তু নিজেদের ভুলেই হার হয়েছে সঙ্গী। সেই ভুলেই ৪০ মিনিটে প্রথম গোলটি পেয়ে যায় বেতিস। ওই সময় সার্জিও রামোস নাবিল ফেকিরের সঙ্গে সংঘর্ষে জড়ালে পেনাল্টির আবেদন করে বসে বেতিস। ঢিলেঢালা এই মুহ‚র্তে বলটা পায়ের কাছে এসে পড়লে জালে পাঠিয়ে দেন বেতিস ডিফেন্ডার সিডেনি। অবশ্য তাদের গোল উৎসব স্থায়ী হয়নি বেশিক্ষণ। মার্সেলোকে ফাউল করলে পেনাল্টি পায় রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধের যোগ করা সময়ে স্পট কিক থেকে গোল করে সমতা আনে বেনজেমা। দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে গোল করেন বেতিসের সাবেক বার্সা ফরোয়ার্ড ক্রিস্তিয়ান তেয়ো। মাদ্রিদের এই হার শিরোপা লড়াইয়ে এগিয়ে দিলো বার্সেলোনাকে। ২৭ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বার্সেলোনা। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। বেতিসের কাছে হারের পর রিয়াল কোচ জিনেদিন জিদান সব দায় নিয়েছেন নিজের কাঁধে, ‘মৌসুমের সবচেয়ে বাজে ম্যাচটাই খেললাম। সব কিছুতে আমরা পিছিয়ে ছিলাম- শক্তি, পজেশন, ক্ষীপ্রতায়। আমি-ই এর জন্য দায়ী।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানইউ

৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন