Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলা, নিহত ৪৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:২০ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলীয় দুটি গ্রামে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় ৪৩ জনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির সরকারি এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েতেঙ্গা প্রদেশের মালি সীমান্তবর্তী দিংগুলিয়া ও বার্গা গ্রামে হামলায় ৪৩ জন নিহত হয়েছে। রবিবারের ওই হামলার পর গ্রাম দুটিতে সেনাবাহিনী তল্লাশি চালিয়ে ছয় আহত ব্যক্তিকে হাসপাতালে পাঠিয়েছে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে। পশ্চিম আফ্রিকার এই শহরটিতে বিগত বছরের মধ্যে এটি একটি ভয়াবহ হামলা।
পরে গ্রামবাসীর নিরাপত্তায় সামরিক বাহিনী নামানো হয়। আহতদের পার্শ্ববর্তী কেন্দ্রিয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিবৃতিতে কোনো দলকে দায়ী করা হয়নি এবং কেউ হামলার দায়ও স্বীকার করেনি।
হামলার শিকার হওয়া গ্রাম দুটিতে মূলত নৃতাত্তিক ফুলানি পশুপালকদের বসবাস। সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে এই গোষ্ঠীটির বিরুদ্ধে প্রায়ই অভিযান চালায় সেনাবাহিনী।
২০১৫ সাল থেকে আল কায়েদা ও আইএস সমর্থক যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করছে বুরকিনা ফাসো। এখন পর্যন্ত এই লড়াইয়ে আটশোরও বেশি মানুষ নিহত হয়েছে। ওই লড়াইয়ের উত্তাপ গিয়ে পড়েছে ফুলানি পশুপালকদের ওপর। অন্য গোষ্ঠীগুলোর অভিযোগ ফুলানিরা সশস্ত্র যোদ্ধাদের সমর্থন দিয়ে আসছে।
সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছেন বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ কাবোরে। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘এই ঘৃণ্য হামলার তীব্রতায় কঠোর নিন্দা জানাচ্ছি’।
উল্লেখ্য, গত জানুয়ারিতে উত্তরাঞ্চলীয় বুরকিনা ফাসোতে পৃথক দুই হামলায় ৩৬ ও ৩৯ জন নিহত হয়। এই সহিংসতার কারণে প্রায় পাঁচ লাখ মানুষ বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুরকিনা ফাসো

২২ ফেব্রুয়ারি, ২০২২
২৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ