Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

৭২ ঘণ্টার মধ্যে সউদীদের আমিরাত-বাহরাইন ছাড়তে হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৩:১১ পিএম

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনে বসবাস করা সউদী আরবের নাগরিকদের নিজ দেশে ফিরতে হলে তা ৭২ ঘণ্টার মধ্যেই করতে হবে। আমিরাতে সউদী দূতাবাস মঙ্গলবার (১০ মার্চ) এক বিবৃতিতে জানায়, যেসব সউদী নাগরিক নিজ দেশে ফিরতে চান, তাতে এই সময়ের মধ্যেই সেই সিদ্ধান্ত নিতে হবে। তেমনি বাহরাইনেও এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর আল-আরাবিয়াহর।
এ সময়ের মধ্যে স্থল কিংবা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে আকাশপথেও নিজ দেশে ফিরতে পারবেন তারা।
নাগরিকদের পরামর্শ দিয়ে দূতাবাস জানায়, দুবাই বিমানবন্দর থেকে সউদী অ্যারাবিয়ান এয়ারলাইনস (সউদীয়া) ব্যবহার করে তারা দেশে ফিরতে পারবেন। এছাড়া আরব আমিরাতের আল-গুয়েফাত সীমান্ত দিয়েও তারা সউদীতে পৌঁছাতে পারবেন।
সউদী আরবে বর্তমানে ২০ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। মঙ্গলবারও নতুন করে পাঁচজন আক্রান্ত হন।
এদিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪০১৮ জনে দাঁড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে গেছে।
মৃত ও আক্রান্তদের অধিকাংশই চীনের মূলভূখন্ডের বাসিন্দা। দেশটিরই উহান শহরে গত বছরের ডিসেম্বরের শেষ দিনে প্রাণঘাতী এ ভাইরাসটির প্রাদুর্ভাব প্রথম শনাক্ত হয়েছিল। তারপর থেকে বিশ্বজুড়ে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লেও এখন চীনে নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) সোমবার দেশটিতে করোনাভাইরাসে নতুন করে মাত্র ১৯ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে। এক কী দুই মাস আগে সেখানে প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা ২০০০ জনের মতো ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ