Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষ্ণাঙ্গ মার্কিন নারীর নিরস্ত্র প্রতিবাদ

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দুই কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানার ব্যাটন রুজে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও কৃষ্ণাঙ্গদের মধ্যে চলমান সংঘর্ষের মধ্যে এক অজ্ঞাত নারী বিক্ষোভকারীর নিরস্ত্র প্রতিবাদের ছবি ভাইরাল হয়ে ইন্টারনেট জগতে ছড়িয়ে পড়েছে। এই ছবিটি চলমান আন্দোলনের একটি শক্তিশালী প্রতীক রূপে ফুটে উঠেছে। গত সপ্তাহে ৩৭ বছর বয়সী অ্যাল্টন স্টের্লিং নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে পুলিশ। পরদিন রাতে মিনেসোটার শহরতলী সেন্ট পলে পুলিশের গুলিতে গুরুতর আহত ফিলান্ডো ক্যাস্টিল (৩২) হাসপাতালে মারা যান। ওই দুই কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে গত শনিবার সন্ধ্যায় বিক্ষোভকারীরা টুইন সিটির প্রধান সড়ক অবরোধ করলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর, পানির বোতল ও ইটের টুকরা ছুড়ে মারে। এ সময় পুলিশ কমপক্ষে ১০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করে।
আলোচিত ছবিটি ক্যামেরাবন্দী করেছেন বার্তা সংস্থা রয়টার্সের আলোকচিত্রী জনাথন বাকম্যান। ছবির নারীটি টুইনসিটির প্রধান সড়ক অবরোধকারীদের একজন। সড়ক থেকে সরে যাওয়ার পুলিশি নির্দেশ অমান্য করায় গ্রেফতারকৃতদের মধ্যে তিনিও ছিলেন। ছবিতে দেখা যায়, ওই কৃষ্ণাঙ্গ নারী অস্ত্রসজ্জিত রায়ট পুলিশের সামনে নিরস্ত্র অবস্থায় তার হাত দু’টি ভদ্রভাবে সামনে বাড়িয়ে দিয়েছেন। এ সময় তার চেহারা ছিল শান্ত, নিরুদ্বিগ্ন ও নির্বিকার। কিন্তু সে সময় তার আশপাশের পরিস্থিতি ছিল অগ্নিগর্ভ।
ফটোগ্রাফার বাকম্যান বলেন, ওই নারীই একমাত্র আন্দোলনকারী ছিলেন যিনি প্রধান সড়ক থেকে সরে যেতে অস্বীকৃতি জানান। তিনি সেখানেই দাঁড়িয়ে অবস্থান করছিলেন এবং আমি তার ওই ছবিটি তুলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। আলোচিত ছবিটিকে ১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে সেনাবাহিনীর ট্যাঙ্কের সামনে নিরস্ত্র অবস্থায় নির্বিকার দাঁড়িয়ে থাকা একজন নাম না জানা চীনা আন্দোলনকারীর বিখ্যাত ছবির সাথে তুলনা করা হচ্ছে। ছবিটি প্রকাশ হওয়ার সাথে সাথে ব্যাপকহারে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে এবং মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়। পরে ওই নারীকে পুলিশ গ্রেফতার করে এবং রোববার সকালের দিকে তাকে ছেড়ে দেয়া হয় বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। আলোচিত ওই নারীর পরিচয় জানা যায়নি। হাফিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষ্ণাঙ্গ মার্কিন নারীর নিরস্ত্র প্রতিবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ