Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের জিপিএস-প্লাস সুবিধা বাড়িয়েছে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৬:৩৫ পিএম

জেনেরালাইজড স্কিম অব প্রিফারেন্স প্লাস (জিএসপি-প্লাস) ব্যবস্থার আওতায় পাকিস্তানের অগ্রাধিকারমূলক শুল্ক সুবিধা অব্যাহত থাকবে বলে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ঘোষণা দিয়েছে। পাকিস্তান প্রধানমন্ত্রীর বণিজ্য উপদেষ্টা আব্দুল রাজাক দাউদ এ কথা জানিয়েছেন।

সুবিধা বৃদ্ধির জন্য ইইউকে ধন্যবাদ জানিয়ে দাউদ পাকিস্তানের প্রাদেশিক কর্তৃপক্ষ ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতি জিএসপি-প্লাস এর পূর্ণ সুবিধা হাসিল করার জন্য আহ্বান জানান। উপদেষ্টা বলেন, এটা আমাদের জনগণের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা জোরদারের সদিচ্ছাকে আরো শক্তিশালী করবে। এই সুবিধার সর্বোচ্চ গ্রহণ করার জন্য আমি আমাদের ব্যবসায়ী সম্প্রদায়কে তাদের পণ্য বৈচিত্রপূর্ণ করার আহ্বান জানাবো।

পাকিস্তানকে দেয়া জিএসপি-প্লাস সুবিধা নিয়ে ১৭ ফেব্রুয়ারি ইইউ পার্লামেন্টে আলোচনা হয়। গত সোমবার তারা পাকিস্তানকে এই সুবিধা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। জিএসপি-প্লাস সুবিধা গ্রহণের লক্ষ্যে পাকিস্তান ২৭টি কোর কনভেনশন বাস্তবায়নের জন্য নতুন আইন করে। এ ব্যাপারে দেশটির অগ্রগতি পর্যালোচনা করে ইইউ উপরোক্ত সুবিধা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। সূত্র: ডেইলি টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ