Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইসরাইল-ফিলিস্তিন সংলাপ শুরুর প্রস্তাব মিসরের

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিসরের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যকার শান্তি আলোচনা আবারো শুরু করার প্রস্তাব দিয়েছেন। ইসরাইলে এক নজিরবিহীন সফরে গিয়ে তিনি এই প্রস্তাব দেন। মিসরের পররাষ্ট্রমন্ত্রী দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রস্তাব দিয়ে বলেন, এই লক্ষ্য অর্জনের পথ কঠিন হয়ে যাচ্ছে। গত নয় বছরের মধ্যে এই প্রথমবারের মতো মিসরের কোনো পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল সফর করলেন। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু মিসরের এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সর্বশেষ শান্তি আলোচনা হয়েছিল ২০১৪ সালে। মিসর মনে করে, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে এখন যে তিক্ততার সম্পর্ক আছে, তার অবসান হওয়া জরুরি। এর আগে মিসরের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথেও দেখা করেন। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি’র শাসনকালে ইসরাইল ও মিসরের মধ্যকার সম্পর্ক জোরদার হয়েছে।
ইসরাইলের দক্ষিণে মিসরের সাইনাই উপত্যকায় ইসলামী জিহাদিদের তৎপরতা মোকাবিলা করতে হচ্ছে মিসরকে। অন্যদিকে গাজায় হামাসের আধিপত্য নিয়ে মিসর ও ইসরাইল উভয় দেশই উদ্বিগ্ন। মিসরের পররাষ্ট্রমন্ত্রী এমন এক সময়ে ইসরাইল সফর করলেন যখন ফিলিস্তিন এবং ইসরাইলের মধ্যকার সংঘাত আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে। সম্প্রতি ফিলিস্তিনিদের ছুরিকাঘাতে ৩৫ জন ইসরাইলি নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে ইসরাইলি সেনাদের গুলিতে ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। যদিও ইসরাইল দাবি করছে, নিহত ফিলিস্তিনিদের অধিকাংশই হামলাকারী। এদিকে ফিলিস্তিন বলেছে, এদের বেশিরভাগই সাধারণ নাগরিক। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ