Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাউবোর জমি যুবলীগ নেতার কব্জায়

আমানত উল্লাহ, রামগতি (লক্ষীপুর) থেকে | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

লক্ষীপুরের রামগতিতে পানি উন্নয়ন বোর্ডের ইজারাকৃত ২৬.০৫ একর জলাশয় ও চাষকৃত জমি দীর্ঘদিন থেকে অবৈধ দখল করে ভোগ করে আসছেন যুবলীগ নেতা ও তাদের লোকজন। প্রকৃত ইজারার মালিককে জমি থেকে উচ্ছেদ করে দীর্ঘদিন থেকে উপজেলা যুবলীগের আহবায়ক মেজবাহ উদ্দিন হেলাল ও তার লোকজন দখলে রেখেছেন।
জানা যায়, ২০০৬ সালের ১৪ জুন লক্ষীপুর পানি উন্নয়ন বোর্ডের কাছে ইসরাক ফিস এন্ড ডেইরি কমপ্লেক্স (প্রা.) লিমিটেড রামগতি উপজেলার চরসীতা মৌজার ২৬.০৫ একর জমি ইজারার জন্য আবেদন করেন। পরবর্তীতে প্রয়োজনী কাগজপত্র যাচাই-বাছাই শেষে পানি উন্নয়ন বোর্ড ২০১০ সালের ১৪ ডিসেম্বর ১০ বছরের জন্য ওই কোম্পানিকে ইজারা দেয়। এবং পরবর্তীতে নতুনভাবে ইজারার সম্পাদান করার লক্ষে আরও ২ লাখ টাকা অগ্রিম জমাও নেন। এরপর কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক পানি উন্নয়ন বোর্ড ল²ীপুর জেলা ২০১১ইং সালের ২৪ জানুয়ারি তার ইজারাকৃত জমি বুজিয়ে দিতে আবেদন করেন। ওই বছরের ২৮ মার্চ পানি উন্নয়ন বোর্ডে ইসরাক ফিস এন্ড ডেইরি কমপ্লেক্স (প্রা:) লিমিটেডের জমি বুজিয়ে দিতে আসলে তখনকার সময় চরবাদাম ইউনিয়ন আ. লীগের নেতাকর্মীরা পউবো’র লোকজনকে বাধা দিয়ে দলীয় সাইনবোর্ড টাঙিয়ে জোরপূবর্ক দখল করে নেন। তারপর অনেক দিন পর্যন্ত ইউনিয়ন আ. লীগের লোক জন ওই জমি তাদের দখলে রাখেন। এরপর ওই জমির প্রতি নজর পড়ে উপজেলা যুবলীগের নেতা কর্মীদের। উপজেলা যুবলীগের আহবায় মেহবাহ উদ্দিন হেলাল তার লোকজন দিয়ে ইউনিয়ন আ.লীগের সাইনবোর্ড ফেলে দিয়ে তাদের দখলে নেয়। বর্তমানে ওই জলাশয় ও কৃষি জমি এখন তাদের দখলে রয়েছে বলে স্থানীয়রা জানান। উপজেলা যুবলীগের আহবায়ক হেলাল তার নিয়ন্ত্রনে রেখে ওই জমি নিয়ে তার লোকজন দিয়ে ভোগ দখল করছেন।
এ বিষয়ে ইসরাক ফিস এন্ড ডেইরি কমপ্লেক্স (প্রা.) লিমিটেডের স্বত্তাধিকারী মো. ইউছুফ জানান, সরকারের সকল নিয়ম মেনে পানি উন্নয়ন বোর্ড আমার কোম্পানীকে ১০ বছরের জন্য ২৬.০৫একর জমি ইজারা দেয়। ক্ষমতা আর দলীয় দাফট দেখিয়ে আমার ইজারাকৃত সম্পত্তিতে ঢুকতে দেয়নি আ.লীগের লোকজন। এখন আবার যুবলীগের লোকজন দখল করে তার ইজারাকৃত জমির প্রায় ৩০ লাখাধিক টাকার গাছ কেটে নিয়ে গেছে। আমি সুবিচার পাওয়ার অনেক জায়গায় ধরনা দিয়ে বঞ্চিত হয়েছি।
এদিকে উপজেলা যুবলীগের আহবায়ক মেজবাহ উদ্দিন হেলাল বলেন, পানি উন্নয়ন বোর্ডর ইজারাকৃত সম্পত্তির কিছু অংশ আমার দখলে। বাকি জমির বিষয়ে তিনি জানেন না।
ল²ীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ জানান, এ সব বিষয়ে তিনি অবগত নন। খোজ-খবর নিয়ে ব্যবস্থা নিবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুবলীগ

১১ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ