Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

গভীর সংকটে ইতালিতে বসবাসরত বাংলাদেশিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৯:০৭ পিএম

করোনা সংক্রমণের মানচিত্রে পুরো ইউরোপ যখন লাল, তখন শুধু ইতালিতেই মারা গেছেন ৪৬৩ জন। সেখানে সারা দেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। এবিষয়ে ইতালিতে বসবাসকারী বাংলাদেশী নাগরিক স্বপন মুঠোফোনে এই প্রতিবেদককে জানান, ইতালীতে এখন করোনা ভাইরাসের আতঙ্কে মোটামুটি সবকিছু বন্ধ।কাজ না থাকায় আমরাও বেকার। সবচেয়ে বড় কথা, করোনা আতঙ্কে একটা মহাবিপরর্যয় নেমে এসেছে।ওখানে বসবাসরত বাংলাদেশীদের জন্য এটা এক বড় সংকট। তিনি বলেন, আমাদের জন্য দোয়া করবেন।
ইতালির প্রধানমন্ত্রী বলেছেন, লমবার্ডিসহ আরো ১৪ টা প্রদেশে অন্তত এক কোটি ৬০ লক্ষ মানুষকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে থাকতে হবে। ইউরোপের সব স্থানেই যেন স্পর্শ করেছে ভয়াবহ এই ভাইরাস। করোনা সংক্রমণ থেকে বাদ পড়েনি সদ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া বৃটেনও। ইউরোপের দেশ জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, স্পেন, আয়ারল্যান্ড, সুইডেন, সব স্থানেই করোনা সংক্রমণ হওয়ায় এক ভয়াবহ অবস্থা বিরাজ করছে সেখানে।
বড় কথা হলো, এসব দেশে বা ইউরোপে বসবাস করেন বিপুল সংখ্যক বাংলাদেশি বা বাংলাদেশি বংশোদ্ভূত মানুষ। তাদের মধ্যেও এখন আতঙ্ক বিরাজ বৃটেনে আক্রান্ত হয়েছেন ৩২১ জন। সুইডেনে ২৪৮ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১১৭৬ জন। ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ১২০৯। সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছেন ইতালিতে। সেখানে এ সংখ্যা ৯১৭২। স্পেনে আক্রান্তের সংখ্যা ১০৭৩। বেলজিয়ামে ২৩৯। এসব হিসাব দিতে এবং ইউরোপের অবস্থা বুঝাতে যে মানচিত্র দেখানো হয়েছে তাতে পুরো মানচিত্রই লাল হয়ে আছে। তথ্যসূত্র : বিবিসি

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ