Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই দশক আগের জার্সিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৯:১৩ পিএম

স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী শুক্রবার থেকে চ্যাপেল-হ্যাডলি সিরিজে মাঠে নামবে নিউজিল্যান্ড। এই সিরিজে নিজেদের পুরনো জার্সিতে মাঠে নামবে দুই দলের ক্রিকেটাররা। সময়ের হিসাবে প্রায় দুই দশক আগে এ জার্সি পরে মাঠ মাতাতে দেখা গেছে দুই দেশের ক্রিকেটারদের। সিরিজে তিনটি ওয়ানডে খেলবে প্রতিবেশী দুই দল।

অস্ট্রেলিয়া ঘরের মাঠে প্রতিবেশী কিউইদের বিপক্ষে নামলেই চমক থাকে জার্সিতে। এর আগেও এমনটি দেখা গেছে। ২০০৫ সালে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয় দুই দেশের মধ্যে। সেবার তারা আশির দশকের জার্সি পরেছিল।

নিউজিল্যান্ড নামবে তাদের ১৯৯৮ সালের জার্সিতে। এই জার্সি পরে খেলেছেন স্টিফেন ফ্লেমিং, অ্যাডাম প্যারোরে, ক্রিস হ্যারিস, নাথান অ্যাস্টল, ক্রেইগ ম্যাকমিলান ও জিওফ অ্যালটদের মতো তারকারা। সবশেষ ২০০০ সালে কেনিয়ার রাজধানী নাইরোবির জিমখানা ক্লাব মাঠে তৎকালীন আইসিসি মিনি বিশ্বকাপের (বর্তমান চ্যাম্পিয়নস ট্রফি) দ্বিতীয় আসরে এই জার্সি পরে খেলেছিল কিউইরা। সে আসরের চ্যাম্পিয়নও হয়েছিল তারা।

অন্যদিকে, ১৯৯৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত শতাব্দীর শেষ বিশ্বকাপের জার্সি পরে খেলবে অস্ট্রেলিয়া। সেই বিশ্বকাপে স্টিভ ওয়াহর নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল অজিরা। অস্ট্রেলিয়ার অন্যতম সেরা সেই দলে খেলেন মাইকেল বেভান, মার্ক ওয়াহ, অ্যাডাম গিলক্রিস্ট, শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রার মতো তারকারা। সেই বিশ্বকাপ জেতার পর পরবর্তীকালে আর কখনো এ জার্সি ব্যবহার করতে দেখা যায়নি অজিদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ