Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা নিয়ে গুজব : ইন্দোনেশিয়ায় গ্রেপ্তার ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৯:৫৫ পিএম

করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ইন্দোনেশিয়ায় অন্তত ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।। মঙ্গলবার দেশটির পুলিশের বরাত দিয়ে বার্তাসংস্থা এপিপি এক প্রতিবেদনে এ তথ্য জানায়। নকল মেডিকেল মাস্ক তৈরির জন্যও ধরপাকড় অব্যাহত আছে দ্বীপিরাষ্ট্র ইন্দোনেশিয়ায়। গত সপ্তাহেও ১০ জনকে গ্রেপ্তার করেছে সেদেশের পুলিশ।
সোমবার ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সুরাবায়ায় একজন রোগী করোনাভাইরাসের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন দাবি করে ভুয়া তথ্য ফেসবুকে পোস্ট করেছেন এক নারী। এই তথ্যের সত্যতা না পাওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়েছেবলে পুলিশ জানায়।
একই ধরনের মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে দেশটিতে আরও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের একজন ফেসবুকে দেয়া পোস্টে দাবি করেন, সৌদি আরবে ওমরাহ পালনের জন্য যাওয়ার সময় জাকার্তা আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাসে সংক্রমিত এক নারী মারা গেছেন।
ইন্দোনেশিয়ায় মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে নতুন আইন করা হয়েছে। এই আইনে গুজব ছড়ানোর সর্বোচ্চ সাজা ছয় বছরের কারাদণ্ড। দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা সিমুয়েল আব্রিজানি প্যানগারাপান বলেন, ইন্দোনেশিয়ায় করোনাভাইরাস নিয়ে যাতে অন্য কেউ গুজব ছড়াতে না পারে, এটি তাদের জন্য শিক্ষণীয়।
গত মাসে অনলাইনে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর দায়ে অন্তত দুই নারীকে গ্রেফতার করা হয়। তবে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ জনবহুল এই দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ইন্দোনেশিয়ায় এই ভাইরাসে অনেক মানুষ আক্রান্ত হয়ে থাকতে পারেন।
সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ জানুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ