Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তেলের ক্ষুধায় মধ্যপ্রাচ্য ধ্বংস করছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া আজম খান

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ইহুদি কওম ইসলামের বদনাম করার জন্য উঠে পড়ে লেগেছে বলে মন্তব্য করেছেন ভারতের উত্তর প্রদেশের প্রভাবশালী মন্ত্রী এবং সমাজবাদী পার্টির নেতা মুহাম্মদ আজম খান। গত শনিবার উত্তর প্রদেশের রামপুরে এক অনুষ্ঠানে আজম খান এই অভিযোগ করেন। তিনি বলেন, আমরা তাদের ওই প্রচেষ্টাকে সফল হতে দিতে পারি না। উত্তর প্রদেশের ওই মন্ত্রী এর আগেও অবশ্য আমেরিকার বিরুদ্ধে মন্তব্য করেছেন। প্যারিসে সন্ত্রাসী হামলাকে ক্রিয়ার প্রতিক্রিয়া অভিহিত করে আজম খান বলেন, তেলের জন্য আমেরিকা এবং রাশিয়া সমগ্র মধ্যপ্রাচ্য ধ্বংস করে দিয়েছে। ধ্বংস হওয়া দেশের খনির তেল থেকে আমেরিকা এবং ইউরোপ আলোকোজ্জ্বল হচ্ছে। ইতিহাসই ফয়সালা করবে বড় সন্ত্রাসবাদী কে এবং কে নয়।
আজম খান বলেন, সন্ত্রাসীরা যা করছে তা অবশ্যই অন্যায়। কিন্তু যুক্তরাষ্ট্র এবং রাশিয়া যেভাবে তেলের খনি কব্জা করতে আরব দেশগুলোর উপরে হামলা করে গণহত্যা চালাচ্ছে সেটাও অতোটাই অন্যায়। তেলের ক্ষুধায় আগেই পশ্চিমা দেশসমূহ সিরিয়া, লিবিয়া, ইরাক, আফগানিস্তান ধ্বংস করেছে বলেও মন্তব্য করেন আজম খান। শনিবার রামপুরের অনুষ্ঠানে আজম খান বলেন, আপনারা নিজেদের সন্তানদের অবশ্যই শিক্ষিত তৈরি করুন। কারণ, শিক্ষাই ভাল এবং খারাপের মধ্যে পার্থক্য করতে শেখায়। শিক্ষা থেকেই শিষ্টাচার আসে। যদিও ওই শিষ্টাচার নয়, যা বাংলাদেশে দেখানো হয়েছে। তিনি বলেন, যদি শিক্ষা অর্জন হতো, যদি চেতনা থাকত তাহলে তারা নিরপরাধ মানুষদের হত্যা করার সাহস পেতো না। নিরপরাধদের হত্যা করা কোনো ধর্মই শেখায় না। এ জন্য আপনারা সন্তানদের সেই শিক্ষাই দিন যা সমাজের কাজে লাগে, যা ভালবাসার বার্তা ছড়ায়। তিনি সৎ কাজে যুবকদের নিজেকে যুক্ত করা উচিত বলেও মন্তব্য করেন। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেলের ক্ষুধায় মধ্যপ্রাচ্য ধ্বংস করছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া আজম খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ