Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

শিল্প-ব্যবসা পরিচালনায় ব্যয় কমানোর তাগিদ

চিটাগাং চেম্বারের মতবিনিময় সভা

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ উদ্যোগে গতকাল মঙ্গলবার ‘বাংলাদেশে বিনিয়োগ খাতে ব্যবসায়ীদের সমস্যা চিহ্নিত ও দূরীকরণ’ শীর্ষক মতবিনিময় সভা ওয়ার্লড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে বিশিষ্ট আলোচকগণ দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ, শিল্পায়নে গতি আনার জন্য শিল্প প্রতিষ্ঠান, কল-কারখানা ও ব্যবসা-বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে পদে পদে ব্যয় হ্রাস অর্থাৎ কস্ট অব ডুয়িং বিজনেস লাঘব নিশ্চিত করার তাগিদ দিয়েছেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি বিডার নির্বাহী চেয়ারম্যান সিনিয়র সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, চট্টগ্রাম দেশের অর্থনীতির চালিকাশক্তি। দেশি-বিদেশি বিনিয়োগ সম্প্রসারণে সরকারি ও বেসরকারি খাত সমন্বিত প্রচেষ্টায় কাজ করে যাচ্ছে। তবে উভয় পক্ষের সংশ্লিষ্টতা আরো বৃদ্ধি করা প্রয়োজন। প্রতিবছর শ্রমবাজারে ২৩ লাখ মানুষ প্রবেশ করছে জানিয়ে তিনি বলেন, তাদেরকে উদ্যোক্তা হিসেবে তৈরি করতে বিডার পক্ষ থেকে একটি ‘উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প’ নেয়া হয়েছে।
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশে বিনিয়োগের জন্য উদ্যোক্তাদের অনেকগুলো লাইসেন্স, রেজিস্ট্রেশন, পারমিশন ইত্যাদি সংগ্রহ করতে হয়। যা সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য। তিনি ওয়ান স্টপ সার্ভিস চালু, কোয়ালিটি বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ৮ লেনে উন্নীত করা, রেলপথে পণ্য পরিবহনে আরো বেশি ওয়াগন সরবরাহ, চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল নির্মাণে সময়সীমা নির্দিষ্ট করা, দেশে-বিদেশে ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট এজেন্সি চালু, উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’-এর ওপর গুরুত্বারোপ করেন।
সভায় বক্তব্য রাখেন চেম্বার পরিচালক একেএম আকতার হোসেন ও সৈয়দ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের নির্বাহী পরিচালক একেএম মহিউদ্দিন আজাদ, চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, জাপানের অনারারী কনসাল জেনারেল মো. নুরুল ইসলাম, চট্টগ্রাম কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার সাধন কুমার কুন্ড প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডার মহাপরিচালক মো. ইয়াসিন ও পরিচালক সুমন চৌধুরী, আবুল খায়ের গ্রæপের নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শহীদুল্লা চৌধুরী, চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদ, মো. অহীদ সিরাজ চৌধুরী প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য


আরও
আরও পড়ুন