Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী

বিশ্বকাপ সেরা একাদশে ভারতের মাত্র এক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০০ এএম


 নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ। গ্রæপ পর্বের প্রথম ম্যাচে যাদের কাছে হেরে আসর শুরু করেছিল অস্ট্রেলিয়া, ফাইনালে সেই ভারতের বিপক্ষেই দাপুটে জয়ে শিরোপা অক্ষুন্ন রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা। ঘরে তুলেছে রেকর্ড পঞ্চম শিরোপা। আসর শেষে বিশ্বকাপের সেরা একাদশেও দাপট অস্ট্রেলিয়ার। এতে জায়গা পেয়েছেন ভারতের একজন খেলোয়াড়।

গ্রæপ পর্বে ভারতের কাছে হারার শোধ তুলেছে রেকর্ড ৮৫ রানের জয়ে। টুর্নামেন্ট শেষে বিশ্বকাপের সেরা একাদশেও দাপট অস্ট্রেলিয়ার। একাদশে পাঁচজন ক্রিকেটারই স্বাগতিক দলের। আর বৃষ্টি-ভাগ্যে ফাইনালে যাওয়া ভারতের মাত্র একজন টুর্নামেন্টের সেরা একাদশে জায়গা করতে পেরেছেন।

বাংলাদেশের বিপক্ষে জোড়া ফিফটি উপহার দিয়েছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যালিসা হিলি ও বেথ মুনি। ফাইনালেও এ দুজন ঝলসে উঠে ম্যাচটা প্রথম ১০ ওভারেই শেষ করে দিয়েছেন। ফলে ভারতের শেফালি ভর্মাকে নিয়ে অনেক আলোচনা হলেও বিশ্বকাপের সেরা একাদশে এ দুজনকে সরানো সম্ভব হয়নি তার পক্ষে। অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিংও আছেন বিশ্বকাপের সেরা দলে। সেরা দলের অধিনায়কত্বও তার কাঁধে। পেসার মেগান শুট ও বাঁহাতি স্পিনার জেস ইনাসেনও বিশ্বকাপের সেরা একাদশে আছেন।

ফাইনালে খেলা আর একজন বিশ্বকাপের সেরা একাদশে ঢুকতে পেরেছেন। গুগলিতে সবাইকে চমকে দেওয়া ভারতের পুনম যাদব আছেন এ দলে। বিশ্বকাপের সেরা একাদশের বাকি পাঁচটি স্থান সেমিফাইনালে ওঠা অন্য দুই দলের ভাগে গেছে। অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ শেষ হলেও দলটির মারকুটে ব্যাটার লরা বোলভার্ড আছেন এ দলে। আর বৃষ্টির কারণে সেমিফাইনাল না খেলেই বিদায় নিতে হওয়া ইংল্যান্ড নিয়ে নিয়েছে বাকি চারটি স্থান। টপ অর্ডারে ন্যাট সিভার ও হিদার নাইট রানের বন্যা বইয়ে দেওয়ার সুফল পেয়েছেন। আর সোফি ইক্লেস্টোন ও আনিয়া শ্রæবসোল জায়গা পেয়েছেন বোলিং বিভাগে।

এ দল নির্বাচনে ছিলেন তিন সাবেক ক্রিকেটার ইয়ান বিশপ, আনজুম চোপড়া ও লিসা থেলাকার। এদের সঙ্গী ছিলেন সাংবাদিক রাফ নিকোলসন ও আইসিসির হলি কলভিন।


নারী টি-২০ বিশ্বকাপ একাদশ :
অ্যালিসা হেলি (উইকেটরক্ষক) (অস্ট্রেলিয়া) - ৩৯.৩৩ গড়ে ২৩৬ রান, সাত ডিসমিসাল
বেথ মুনি (অস্ট্রেলিয়া) - ৬৪.৭৫ গড়ে ২৫৯ রান
ন্যাট সিভার (ইংল্যান্ড) - ৬৭.৩৩ গড়ে ২০২ রান
হিদার নাইট (ইংল্যান্ড) - ৬৪.৩৩ গড়ে ১৯৩ রান
মেগ ল্যানিং (অধিনায়ক) (অস্ট্রেলিয়া) - ৪৪ গড়ে ১৩২ রান
লরা বোলভার্ড (দক্ষিণ আফ্রিকা) - ১৪৯ স্ট্রাইক রেটে ৯৪ রান
জেস ইনাসেন (অস্ট্রেলিয়া) - ১৪ গড়ে ১০ উইকেট
সোফি ইক্লেস্টোন (ইংল্যান্ড) - ৬.১২ গড়ে ৮ উইকেট
আনিয়া শ্রæবসোল (ইংল্যান্ড) - ১০.৬২ গড়ে ৮ উইকেট
মেগান শুট (অস্ট্রেলিয়া) - ১০.৩০ গড়ে ১৩ উইকেট
পুনম যাদব (ভারত) - ১১.৯০ গড়ে ১০ উইকেট
দ্বাদশ খেলোয়াড় : শেফালি ভর্মা (ভারত) - ১৫৮.২৫ স্ট্রাইক রেটে ১৬৩ রান

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন