Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজকর্মী নিয়োগে সহায়তা করবে ব্যাংকসমূহ

ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনায় হজ কার্যক্রমের সাথে যুক্ত ব্যাংকসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশ ও সউদী আরবের মধ্যকার হজ বিষয়ক আর্থিক লেনদেনে উন্নত হওয়ায় হজ ব্যবস্থাপনা উন্নত হচ্ছে।
এ বছর সউদীতে হাজীদের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে মিনা আরাফাহ ও মুজদালিফায় ৫ (পাঁচ) দিনের জন্য হজকর্মী নিয়োগের বিষয়ে ব্যাংকসমূহের পক্ষ হতে সহায়তা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার উন্নয়নে ব্যাংকসমূহকে আরও সতর্ক ও আন্তরিক হয়ে সেবা প্রদান করতে হবে। গতকাল মঙ্গলবার সকালে ধর্ম মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত ২০২০ হজ কার্যক্রমে অংশগ্রহণকারি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালকদের সাথে মতবিনিময় সভা প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
সভায় সিদ্ধান্ত হয় প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হওয়ার পর ২ মাস অন্তর অন্তর আদায়কৃত অর্থ লীড ব্যাংক তথা সোনালী ব্যাংকে স্থানান্তর করা হবে। দেশের বিদ্যমান পরিস্থিতির কারণে জমাকৃত টাকার নিরাপত্তার স্বার্থে যেন কোন এজেন্সি হজ কার্যক্রম ব্যতিত অন্য কোন কাজে উত্তোলন না করতে পারার বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।
সভায় ২০২০ সালে বেসরকারি হজযাত্রীর নিবন্ধনের জমাকৃত অর্থ থেকে বিমান টিকিটের গত বছরের ন্যায় সরাসরি এয়ারলাইন্স বরাবর পে অর্ডারের মাধ্যমে ছাড় ব্যতীত অন্যভাবে প্রদান করা যাবে না এবং সার্ভিস চার্জ বাবদ জমাকৃত অর্থও এবছর সংশ্লিষ্ট খাতে আইবিএএন এর মাধ্যমে প্রেরণ ব্যতীত অন্যভাবে প্রদান করা যাবে না মর্মে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নূরী, অতিরিক্ত সচিব (সংস্থা) মু. আব্দুল হামিদ জমাদ্দার, হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। মতবিনিময় সভায় সোনালী ব্যাংক লিমিটেডসহ ৩৪টি ব্যাংকের সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ