Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

অ্যামাজন রেইন ফরেস্ট ৫০ বছরেই ধ্বংস হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৫:৪৬ পিএম

অ্যামাজন রেইন ফরেস্ট ৫০ বছরেই ধ্বংস হতে পারে বলে বিজ্ঞানীরা সতর্ক বাণী দিয়েছেন।৪০টিরও বেশি পরিবেশবাদী সংগঠনের কাছ থেকে নেয়া তথ্যের ভিত্তিতে বিজ্ঞানীরা এ সতর্ক বাণী দিয়েছেন।-ডয়চে ভেলে, দি গার্ডিয়ান, ইনডিপেনডেন্ট

গবেষণায় উল্লেখ করা হয়, আগামী ৪৯ বছরে অ্যামাজন হবে সাভান্নাহ ইকো সিস্টেম । এ ধরনের ব্যবস্থা বলতে শুষ্ক জমিতে উচ্চ তাপমাএায় গাছ এবং ঘাসের সমন্বয়ে গঠিত বনভূমিকে বুঝায়। গবেষকদের ভাষ্য, কিছু ক্ষেত্রে প্রকৃতি খুব দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে একটা পরিবর্তিত পরিস্থিতি সৃষ্টি হয়ে যাবে।

অ্যামাজনের বর্তমান আয়তন ৫.৫ মিলিয়ন বর্গকিলোমিটার। বছরের আগস্ট মাসে ব্রাজিলে দাবানলের মৌসুম শুরু হয় । ন্যাশনাল ইন্সটিটিউট ফর স্পেস রিসার্চ সারা দেশে এপর্যন্ত ৮০ হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের খবর পায়। পরিবেশ সংগঠনগুলো ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বল্সনারোর নেয়া নীতিকে দায়ী করে। তার বিরুদ্ধে অ্যামাজনে ইচ্ছাকৃত আগুন দেয়ার অভিযোগ রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন