Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

তুরস্ককে সহায়তার জন্য আলোচনায় যুক্তরাষ্ট্র-ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৭:০০ পিএম

সিরিয়ার ইদলিবে যুদ্ধরত তুরস্ককে সামরিক সহায়তা দেয়ার জন্য ন্যাটো মিত্রদের সাথে আলোচনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন সিরিয়ার জন্য নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জেমস জেফ্রি।

মঙ্গলবার থেকেই ব্রাসেলসে এই আলোচনা শুরু হয়েছে। সেখানে আমেরিকা তার ন্যাটো মিত্রদের সাথে ইদলিবের সামরিক সহায়তার ক্ষেত্রে তুরস্ককে কী ধরণের সহযোগিতা দেয়া যেতে পারে সে বিষয়ে আলোচনা করছে। রাশিয়া ও সিরিয়ার সরকার যদি তুরস্কের সাথে চলমান যুদ্ধবিরতি ভঙ্গ করে তাহলে কী ব্যবস্থা নেয়া যেতে পারে সে বিষয়েও আলোচনা হয়।

এ বিষয়ে জেমস জেফ্রি বলেন, ‘ন্যাটো কী করতে পারে তা আমরা আলোচনা করছি।’ তিনি বলেন, ‘সবকিছুই আলোচনার মধ্যে রয়েছে।’

এর আগে তুরস্কে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড স্যাটারফিল্ডের সাথে বৈঠক করেন জেফ্রি। তারা যুদ্ধবিরতি ভাঙা হলে ইদলিবে স্থলবাহিনী ব্যবহারের পক্ষে মত দেন এবং রুশ ‘এস ৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে আঙ্কারার অবস্থান স্পষ্ট করার বিষয়ে জোর দেন। সূত্র: রয়টার্স।

 



 

Show all comments
  • Monjur Rashed ১২ মার্চ, ২০২০, ১১:২৬ এএম says : 0
    Turky's achievement from negotiation with NATO is not satisfactory yet.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ