Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

নাইকো দুর্নীতি মামলা খালেদা জিয়ার জামিন প্রথমে বাতিল পরে বহাল

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন প্রথমে বাতিল করেন আদালত। কিন্তু পরে তাঁর আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে জামিন বহাল রাখার আদেশ দেন ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আমিনুল ইসলাম। এ খবরের সত্যতা নিশ্চিত করেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া। গতকাল সোমবার নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। সকালে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া নিরাপত্তার কথা তুলে ধরে আদালতে সময়ের আবেদন করেন। সানাউল্লাহ মিয়া বলেন, আদালতের কাছে সময় আবেদন করা হয়। কিন্তু প্রথমে আদালত সময়ের আবেদন খারিজ করে খালেদা জিয়ার জামিন বাতিলের সিদ্ধান্তের কথা জানান। পরে আদালতের কাছে আবেদন করি, খালেদা জিয়া আগামী ধার্য তারিখে অবশ্যই হাজির হবেন। শুনানি শেষে আদালত জামিন বহাল রাখার আদেশ দেন। এরপর নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ১০ আগস্ট দিন ধার্য করা হয়েছে। এ মামলায় গত বছরের ৩০ নভেম্বর বেগম খালেদা জিয়া আদালতে হাজির হয়ে জামিন নেন।
এদিকে গত রোববার নাইকো দুর্নীতি মামলা বাতিলের আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা লিভ টু আপিল শুনানির জন্য ৩১ জুলাই দিন ঠিক করেছেন আদালত। খালেদা জিয়ার আবেদনের প্রাথমিক শুনানি শেষে সুপ্রিমকোর্টের অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ দিন ধার্য করেন।
২০০৭ সালের ৯ ডিসেম্বর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুদক। এতে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। পরে নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ও নিম্ন আদালতে মামলার কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই বিচারিক আদালতে মামলার কার্যক্রম স্থগিত করার পাশাপাশি রুল দেন হাইকোর্ট। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল।
গত বছরের শুরুতে মামলাটির কার্যক্রম আবার চালু করার উদ্যোগ নেয় দুদক। ১৯ এপ্রিল রুল শুনানি শুরু হয়, ২৮ মে শেষ হয়। ১৮ জুন রুল খারিজ করেন হাইকোর্ট। একই সঙ্গে মামলার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।