Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

জাবি উপাচার্যের লেখা গ্রন্থের মোড়ক উন্মোচন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৭:১৯ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের লেখা ‘উইমেনস ওয়ার্ক জেন্ডার অ্যান্ড কিনসিপ’ নামক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের নিম্ন আয়ের বস্তিবাসী নারীদের জীবন-যাপন জানতে গ্রন্থটি একটি অসাধারণ গবেষণাকর্ম। বাস্তব অভিজ্ঞতায় প্রাপ্ত তথ্য-উপাত্ত দিয়ে গবেষক এ গ্রন্থটি রচনা করেছেন। এই গ্রন্থে একজন নারী কীভাবে তাঁর স্বামী, সন্তান এবং সংসার পরিচালনা করেন, সেসব তথ্য চমৎকারভাবে পরিবেশন করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘একজন নারী গ্রাম থেকে কী পরিস্থিতিতে শহরে আসে এবং কীভাবে শহরে এসে নতুন কর্মের সঙ্গে যুক্ত হয়, নতুন পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়- তা এ গ্রন্থে বিষদভাবে তুলে ধরা হয়েছে। বস্তিবাসী মানুষকে জানতে এই গ্রন্থ বিশেষ সহায়ক হবে।’ এছাড়া তিনি এ গ্রন্থটির বাংলা সংস্করণ বের করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক নাসিম আখতার হোসাইন, নৃবিজ্ঞানী অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, সমাজ বিশ্লেষক খন্দকার সাখাওয়াত আলী ও জেন্ডার বিশেষজ্ঞ সালমা এ. শফি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ