Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপা এমপি হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগের মামলায় জাতীয় পার্টির ময়মনসিংহ-৭ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য এমএ হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। গতকাল (সোমবার) সংস্থাটির ধানমন্ডির কার্যালয়ে  এক সংবাদ সম্মেলনে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, নারী নির্যাতন, হত্যা ও লাশগুমের মত মানবতাবিরোধী অপরাধের ৫টি অভিযোগ আনা হয়েছে।
২০১৫ সালের ২৮ জুলাই থেকে এমএ হান্নানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু হয়। তদন্ত  শেষে এ চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হলো। তার বিরুদ্ধে এই মামলায় তদন্ত কর্মকর্তা হিসেবে কাজ করেছেন মোহাম্মাদ মতিউর রহমান। প্রতিবেদন অনুযায়ী এম এ হান্নানসহ এই ৮ অপরাধীর অপরাধ এলাকা ছিল ময়মনসিংহ ডাকবাংলো, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল এবং নিজ এলাকা ত্রিশাল। তদন্ত চলাকালে ২০১৫ সালের ১ অক্টোবর গুলশানের নিজ বাড়ি থেকে এমএ হান্নানকে এবং ছেলে রফিক সাজ্জাদকে গ্রেফতার করে পুলিশ। একই দিনে ওই মামলার আরও তিন আসামি ডা. খন্দকার  গোলাম সাব্বির, মিজানুর রহমান মিন্টু  ও হরমুজ আলীকে ময়মনসিংহের বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করা হয়। এর আগে বিচারপতি মো. আনোয়ারুল হক নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আট আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। মামলার অপর তিন আসামি পলাতক। তারা হলেন- ফখরুজ্জামান, আব্দুস সাত্তার ও খন্দকার গোলাম রব্বানী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপা এমপি হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ